শিরোনাম

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২২, ০৪:২৮ দুপুর
আপডেট : ০৭ জুলাই, ২০২২, ০৪:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতীয় দলে ৬ মাসে ছয় অধিনায়ক, সর্বশেষ ধাওয়ান

ভারত ক্রিকেট

মাকসুদ রহমান: ইনজুরি, করোনা ও বিশ্রাম এই তিন ইস্যুতে ভারত দলের প্রায় প্রতিটা সিরিজেই দেখা যাচ্ছে ভিন্ন ভিন্ন অধিনায়ক। চলতি বছর এখন পর্যন্ত রাহুল দ্রাবিড়ের শীর্ষরা মোট ৬ জন অধিনায়ক দেখেছে ভারতীয় জাতীয় ক্রিকেট দলে। যদিও মাঝে আড়াই মাস ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে বাহিরে ছিলো ভারত।

জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে যাবে ভারত। সিরিজটিতে ভারতের নেতৃত্ব দেওয়া হয়েছে শেখর ধাওয়ানকে। সিরিজে সহ-অধিনায়কের দায়িত্বে দেখা যাবে রবীন্দ্র যাদেজাকে। তবে ধাওয়ান এর আগে গত বছরও শ্রীলংকা সফরে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ভারতকে নেতৃত্ব দিয়েছিলো। সেবার টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিকদের বিপক্ষে ২-১ ব্যবধানে হারল্রে ওয়ানডে সিরিজে স্বাগতিক লংকানদের ১-২ ব্যবধানে হারিয়েছিলো ভারত। ফলে ওয়েস্ট ইন্ডিজ সফরেও ধাওয়ানের নেতৃত্বে ভারত ভাল কিছু করতে পারে বলেই ধারণা করা হচ্ছে।

সিরিজের ম্যাচ তিনটি হবে জুলাই মাসের যথাক্রমে ২২, ২৪ ও ২৭ তারিখ। প্রতিটি ম্যাচই ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে অনুষ্ঠিত হবে। বিসিসিআই তাদের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মাকে ওয়েস্ট ইন্ডিয়া সফর থেকে বিশ্রাম দেওয়াতেই ক্যারিয়ারে দ্বিতীয়বার ভারত দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ লাভ করেন ধাওয়ান। 

রোহিত শর্মা ছাড়াও সিরিজে বিশ্রামে পাঠানো হয়েছে বিরাট কোহলি, ঋষভ পন্ত, জসপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার ও হার্দিক পান্ডিয়াকে। চোটের কারণে সিরিজে খেলবেন না লোকেশ রাহুল। অভিজ্ঞ ক্রিকেটাররা না থাকায় তারুণ্য নির্ভর দল পেয়েছে ভারত।

ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের ১৬ সদস্যের স্কোয়াডে আছেন: শিখর ধাওয়ান (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, শুবমান গিল, দীপক হুদা, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, ঈশান কিষাণ (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, আবেশ খান, প্রসিদ্ধ কৃষ্ণ, মোহাম্মদ সিরাজ ও আর্শদীপ সিং। 

  • সর্বশেষ