শিরোনাম

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২২, ১২:৫২ রাত
আপডেট : ০৭ জুলাই, ২০২২, ০১:১০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জবি রঙ্গভূমির প্রযোজনায় মঞ্চস্থ হলো 'কিত্তনখোলার কিচ্ছা'

কিত্তনখোলার কিচ্ছা

অপূর্ব চৌধুরী: জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমির প্রযোজনায় দোনাগাজীর সয়ফলমূলক বদিউজ্জামাল অবলম্বনে নির্মিত 'কিত্তনখোলার কিচ্ছা' নাটকটি মঞ্চস্থ হয়েছে। বুধবার (৬ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের আয়োজনে চতুর্থ নাট্যোৎসবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে (টিএসসি) নাটকটি মঞ্চস্থ করা হয়।

 সেলিম আল দীনের বিখ্যাত নাটক 'কিত্তনখোলা'কে রূপান্তর করে নির্মিত হয়েছে এই পরিবেশনাটি। এটি রূপান্তর করেছেন অমিত সাহা এবং নির্দেশনায় ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমির সভাপতি মাসফিকুল হাসান টনি। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমির সভাপতি মাসফিকুল হাসান টনি বলেন, সেলিম আল দীন শেকড়ের সন্ধানে ঘুরেছেন গ্রামে গ্রামে। তিনি নাট্য রচনার মাধ্যমে নতুনভাবে উদ্ভাবন করেছেন বাংলা সংস্কৃতির হাজার বছরের ঐতিহ্যকে। কিত্তনখোলা নাটকও তার ব্যাতিক্রম নয়। মানিকগঞ্জ অঞ্চলের গ্রামীণ জনজীবন ও দোনাগাজীর সয়ফলমূলক বদিউজ্জামালের কাহিনী সম্বলিত পান্ডুলিপিকে রূপান্তর করে কিচ্ছাতে রূপ দেয়া হয়েছে। 

তিনি আরও বলেন, কিচ্ছা বাঙালির হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য। সময়ের বিবর্তনে আমাদের নিজস্ব পরিবেশনা হারাতে বসেছে। তাই নিজস্ব সংস্কৃতিকে সমৃদ্ধ করার লক্ষ্যেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমির ক্ষুদ্র প্রচেষ্টা হিসেবে এই নাটকটি পরিবেশন করা হয়। 

নাটকের পরিবেশনায় গায়েন জোকার সহ কোরাস ও বাদ্যযন্ত্রী হিসেবে অভিনয় করেছেন ৯ জন কলাকুশলী।

তারা হলেন সোলায়মান খান আপন, তাকরিম আহমেদ, ইমাম হোসেন, উম্মে কুলসুম লিজা, সুব্রত পাল, রোহান আহমেদ, মিরাজ হোসাইন শান্ত, পলক সাহা এবং ব্রজ গোপাল রায়।

  • সর্বশেষ