শিরোনাম

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২২, ০৫:৩৪ বিকাল
আপডেট : ০৫ জুলাই, ২০২২, ০৫:৩৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রেকর্ডগড়া জয়ের পথে ইংল্যান্ড

ঝুমুরী বিশ্বাস: প্রথম ইনিংসে ১৩২ রানের বিশাল লিডের পর ইংল্যান্ডের সামনে ৩৭৮ রানের লক্ষ্য ঝুলিয়ে দিয়েছিল ভারত। এর চেয়ে বেশি লক্ষ্য তাড়া করে জেতার কীর্তি টেস্টের প্রায় ১৫০ বছর আর ২৪৭০ ম্যাচের ইতিহাসে ঘটেছে মাত্র ৮ বার, তাতে একবারও লেখা নেই ইংলিশদের নাম।

কাজটা যে কঠিন তা বলাই বাহুল্য। তবে দারুণ সাবলীল ব্যাটিংয়ে সেটাই রীতিমতো মামুলি বানিয়ে ছেড়েছে বেন স্টোকসের বদলে যাওয়া ইংল্যান্ড। বিশ্বের অন্যতম সেরা বোলিং লাইনআপকে রীতিমতো ধসিয়ে চতুর্থ দিনের ৫৭ ওভারেই তুলে ফেলেছে ২৫৯ রান। তাতে রেকর্ডগড়া জয় থেকে মাত্র ১১৯ রান দূরে চলে এসেছে দলটি।

আর এই জয়ের জন্য সম্ভাব্য সবটুকুুই করেছেন ভারতের ব্যাটসম্যানরা। ইংল্যান্ডকে ছুড়ে দিয়েছেন ৩৭৮ রানের বিরাট চ্যালেঞ্জ। চতুর্থ ইনিংসে ব্যাট করে এই রানের লক্ষ্যে পৌঁছানো কঠিন। কিন্তু কঠিন কাজটা প্রায় সহজ করে দিল ইংল্যান্ডের টপ অর্ডার। রীতিমতো ওয়ানডে মেজাজে ব্যাটিং করে জয়ের আশা নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করল তারা। 

পঞ্চম টেস্টে জিততে স্বাগতিক ইংল্যান্ডের দরকার ১১৯ রান। আর ২০০৭ সালের পর ইংলিশদের মাটিতে টেস্ট সিরিজ জিততে ভারতকে নিতে হবে ৭ উইকেট। প্রায় এক বছর ঝুলে থাকা সিরিজে ভারত এগিয়ে আছে ২-১ ব্যবধানে। সিরিজ বাঁচাতে স্বাগতিকরা যেভাবে ওয়ানডে মেজাজে ব্যাটিং শুরু করেছিল, মনে হচ্ছিল চতুর্থ দিনেই বুঝি জিতে যাবে তারা।

এজবাস্টন টেস্টে ভারতের প্রথম ইনিংস থেমেছে ৪১৬ রান। জবাব দিতে নেমে ইংলিশরা গুটিয়ে যান ২৮৪ রানে। দ্বিতীয় ইনিংসে ভারত জমা করে ২৪৫ রান। কিন্তু জয়ের জন্য ভালো পুঁজি পেলেও তা আগলে রাখাটা কঠিন হয়ে যাচ্ছে ভারতীয় বোলারদের জন্য। রান তাড়ায় বিধ্বংসী শুরু করেন স্বাগতিক দুই ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রলি। সম্পাদনা: এল আর বাদল

  • সর্বশেষ
  • জনপ্রিয়