শিরোনাম

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০৭:১১ বিকাল
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ০৭:১১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এবারের সাফ ফুটবল হবে হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে

মাকসুদ রহমান: আগস্টে নেপালে অনুষ্ঠিত হবে নারীদের সাফ চ্যাম্পিয়নশিপ। সামনের বছর দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ মর্যাদার আসরের এই শিরোপা জিততে মাঠে নামবে পুরুষদল। নতুন কাঠামো অনুযায়ী হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলবে দক্ষিণ এশিয়ার দলগুলো। একই ফরম্যাটে আয়োজন করা হতে পারে সাফ ফুটবলে ক্লাব চ্যাম্পিয়নশিপও।

এশিয়া মহাদেশে ক্লাব ফুটবলের জন্য আলাদা টুর্নামেন্ট আয়োজন করা হলেও দক্ষিণ এশিয়ায় অনুষ্ঠিত হচ্ছে না এমন কোন টুর্নামেন্ট। তবে এই অঞ্চলের ১৭৫ কোটির বেশি দর্শকদের জন্য এমনই একটি টুর্নামেন্ট আয়োজনের পথে হাটছে সাফ। আর ফিফার নিষেধাজ্ঞা শেষ হওয়ায় নারীদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ দিয়ে আবারো সাফের প্রতিযোগীতামূলক টুর্নামেন্টে ফিরতে অধির আগ্রহে অপেক্ষা করছে পাকিস্তান।

২০২৪ সালে সাফের ক্লাব ফুটবল টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করছে সাফ কমিটি। তবে ফুটবলের ঘরোয়া ও আন্তর্জাতিক ব্যস্তসূচির মাঝে ক্লাবের জন্য সূচি তৈরীর নতুন চ্যালেঞ্জও থাকবে কমিটির সামনে। ক্লাবের জন্য আয়োজন করা টুর্নামেন্টে অংশ নিবে এখানকার সাত দেশের সাতটি ক্লাব চ্যাম্পিয়ন। আবার বিকল্প প্রস্তাবও আছে । যেখানে বলা হয়েছে একটি মাঠে চারটি ক্লাবকে নিয়ে শুধু সেমিফাইনাল আর ফাইনালের মাধ্যমে আয়োজন করা হতে পারে এই টুর্নামেন্ট। তবে এক্ষেত্রে উপমহাদেশে ফুটবলের জনপ্রিয়তা বাড়াতেই সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে বলেই মনে করা হচ্ছে।

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেছেন, এক মাস সময়ের মধ্যে এটা খেলা হবে এবং শীর্ষ দল হবে চ্যাম্পিয়ন। খেলা হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। এটা হবে আসিয়ানের (দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর রাজনৈতিক-অর্থনৈতিক সংস্থা) অনুরূপ। তারা ক্লাব চ্যাম্পিয়নশিপটা এভাবে খেলে। একই ফরম্যাট অনুসরণ করা হবে ছেলেদের সিনিয়র সাফে। একবছর ছেলেদের সিনিয়র সাফ হলে, পরের বছর হবে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ। সাফের বয়স ভিত্তিক সহ বাকি সব টুর্নামেন্ট হবে আগের ফরম্যাটে। এ বছর আর ছেলেদের সিনিয়র সাফ হচ্ছে না। আগামী বছর জুন-জুলাইতে নতুন ফরম্যাটে আয়োজিত হবে তা।

তিনি আরও বলেন, সাতটা টিমই খেলল। একমাসের ভেতরেই খেলা শেষ হলো। তারপর টপ চারটা ক্লাব যে থাকল, তাদের দিয়ে আমরা সেমিফাইনাল-ফাইনাল মিলিয়ে তিনটা ম্যাচ খেলতে পারি কি-না। সেটা একটা সেন্ট্রালাইজ ভেন্যুতে খেলিয়ে দিলাম। এটার জন্য আর পাঁচটা দিন লাগবে, তো এটা আমরা করতে পারি কি-না দেখা হচ্ছে।

  • সর্বশেষ