শিরোনাম

প্রকাশিত : ২৩ জুন, ২০২২, ০৮:৫৬ সকাল
আপডেট : ২৩ জুন, ২০২২, ০৮:৫৭ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কমলনগরে ইটভাটার কালো ধোঁয়ায় দুই’শ পরিবার ক্ষতিগ্রস্ত

জীব বৈচিত্র ধ্বংসের প্রতিকার চেয়ে সংবাদ সম্মেলন

আমজাদ আমু, কমলনগর (লক্ষ্মীপুর): লক্ষ্মীপুরের কমলনগরে ইটভাটার কালোধোঁয়ায় প্রায় দুই’শ পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। গত ২১ বছর থেকে মেসার্স এমএনএস ব্রিক ম্যানুফেকচারার নামে এ অবৈধ ইটভাটা স্থাপনের ফলে জীববৈচিত্র ধ্বংস হয়ে মারাত্মক হুমকির মুখে পড়েছে ফসলি জমি ও সামাজিক বনায়ন। বায়োদূষণের ফলে ফুসফুসের প্রদাহ, শ্বাসকষ্ট, সর্দি-কাশিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে এ এলাকার সাধারণ মানুষ। 

কমলনগরে ইটভাটার কালো ধোঁয়ায় ২শ’ পরিবার ক্ষতিগ্রস্ত

এরই প্রতিবাদে বুধবার (২২ জুন) সকালে কমলনগর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন ভুক্তভোগী পরিবার। 

কমলনগরে ইটভাটার কালো ধোঁয়ায় ২শ’ পরিবার ক্ষতিগ্রস্ত

ভুক্তভোগী এক পরিবার পক্ষে মো. হুমায়ুন কবির সংবাদ সম্মেলনে বলেন, উপজেলার চরলরেন্স এলাকায় ২০২১ সালে মেসার্স এমএনএস ব্রিক ম্যানুফেকাচারার নামে একটি অবৈধ ইটভাটা স্থাপন করেন। তখনকার সময় ভাটা মালিক মোশারফ হোসেন খোকন ইউপি চেয়ারম্যান হওয়ায় এলাকাবাসী প্রতিবাদ করেও কোনো প্রতিকার পায়নি। দীর্ঘ দিন থেকে ভাটা পরিচালনার ফলে আশপাশের প্রায় ২০০ পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে অনেকে তাদের বাড়ি-ঘর ফেলে রেখে অন্যত্র বসবাস করছে। সম্প্রতি চলতি মাসের ১২ তারিখে ইটভাটার কালো ধোঁয়া ছেড়ে দিলে আশ পাশের প্রায় 
 ২০০ পরিবারের বাড়ির পরিবেশ বান্ধব গাছপালা পুড়ে ছাই হয়ে যায়। এছাড়াও ফসলী জমি ফলদ ও বনজ সকল উদ্ভিদ ধ্বংস হয়ে গেছে।

কমলনগরে ইটভাটার কালো ধোঁয়ায় ২শ’ পরিবার ক্ষতিগ্রস্ত

তিনি আরো বলেন, তাদের অবৈধ ইটভাটা সরিয়ে নিতে বহুবার প্রশাসনের ধারস্থ হলেও কোনো প্রতিকার পায়নি। সর্বশেষ গত ২০১৮সালের ৮ অক্টোবর জেলা প্রশাসকের বরাবরে একটি লিখিত অভিযোগ করেন তিনি। জেলা প্রশাসক তৎসময়কার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেও কোনো ব্যবস্থা নেননি। জেলা প্রশাসক বরাবরে অভিযোগ দেওয়ার পর থেকে ভাটা মালিক, মোশারফ হোসেন খোকন ও তার ভাই মো. রাশেদ আমাদের হুমকি ধমকি দিয়ে আসছেন।

এ বিষয়ে ভাটা মালিক মো. রাশেদ বলেন, ইটভাটার সর্বশেষ আগুন নেভানোর সময় কালো ধোঁয়ায় আশপাশের কিছুটা ক্ষতি হয়। এ বছর ওয়েদার খারাপ থাকায় বেশি ক্ষতি হয়েছে। 

কমলনগরে ইটভাটার কালো ধোঁয়ায় ২শ’ পরিবার ক্ষতিগ্রস্ত

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান বলেন, বিষয়টি সরেজমিনে খতিয়ে দেখার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পুদম পুষ্প চাকমাকে নির্দেশ দেওয়া হয়েছে। সম্পাদনা: হ্যাপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়