শিরোনাম

প্রকাশিত : ১৯ মে, ২০২২, ০৬:১৭ বিকাল
আপডেট : ১৯ মে, ২০২২, ০৬:২৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বকেয়া বেতন পরিশোধ ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে

আশুলিয়ায় শ্রমিকদের সড়ক অবরোধ

মাসুদা ইয়াসমিন : [২] ঢাকার আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বাংলার ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা। বৃহস্পতিবার দুপুরে সিএন্ডবি-আশুলিয়া সড়কের আউকপাড়া এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করা হয়। 

[৩] বিক্ষুদ্ধ শ্রমিকরা জানায়, বাংলার ফ্যাশন লিমিটেড কারখানাটিতে দুই শতাধিক শ্রমিক কাজ করতেন। ঈদের আগে গত ২৯ এপ্রিল তাদের পাওনার অর্ধেক বেতন পরিশোধ করে বাকি টাকা ঈদের পর পরিশোধ করার প্রতিশ্রুতি দিয়ে কারখানাটি ছুটি ঘোষণা করেন কর্তৃপক্ষ। তবে এর মধ্যে কারো ১মাস আবার কারো দুই থেকে তিন মাসের বেতন বকেয়া রয়েছে। ঈদের ছুটি শেষে শ্রমিকরা কারখানায় কাজের উদ্দেশ্যে গেলে কারখানার মুল ফটকে তালা দেখতে পায়। 

[৪] কারাখানাটির নারী শ্রমিক আলেয়া আক্তার বলেন, ঈদের আগে কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে কারখানায় তালা ঝুলিয়ে রাখে। আমরা বেশ কয়েকবার তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হই। হঠাৎ এক লোক মারফত জানতে পারলাম এই কারখানার কর্তৃপক্ষ গোপনে কারখানার মালামাল নিয়ে যাওয়ার চেষ্টা করে। খবর পেয়ে শ্রমিকরা কারখানা সামনে জড়ো হয়। সকাল থেকে দুপুর পর্যন্ত কর্তৃপক্ষ কোনও সিন্ধান্ত না দেয়ায় শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচী পালন করে। 

[৫] কর্মসূচিতে অংশ নেন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি মোঃ ইউসুফ শেখ, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার ইউনিট কমিটির সভাপতি এমদাদুল হক এমদাদ, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি কবির খান মনির, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সাভার হেমায়েতপুর আঞ্চলিক কমিটির সভাপতি নজরুল ইসলাম সবুজ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নেতা আনিসুর রহমান আনিসসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

[৬] জানতে চাইলে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব বলেন, শ্রমিকদের বকেয়া বেতন ও ন্যায্য পাওনা পরিশোধ না করে কারখানাটি বন্ধ ঘোষণা করে অমানবিক আচরণ করেছেন। তাই অবিলম্বে শ্রমিকদের বেতন পরিশোধের দাবি জানাই। 

[৭] কারখানার ব্যবস্থাপনা পরিচালক সোহরাব বলেন, বেতন পরিশোধের বিষয়ে শ্রমিকদের সাথে আলোচনা করে বিষয়টি সমাধান হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়