শিরোনাম
◈ ৫ দিন পর সাংবাদিক রুবেলের মরদেহ উদ্ধার ◈ চাপের মুখে বরিস জনসনের পদত্যাগের ঘোষণা ◈ সেপ্টেম্বরের আগে বিদ্যুৎ সংকট কাটছে না, সকলকে সাশ্রয়ী হতে হবে ◈ মানিকগঞ্জে গরুবোঝাই ট্রলারডুবি ◈ ঈদের দিন রাত ১০টার মধ্যে বর্জ্য অপসারণ করা হবে: স্থানীয় সরকারমন্ত্রী ◈ যৌক্তিক কারণ দেখালে মোটরসাইকেলে বাধা দেবে না পুলিশ ◈ পি কে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১৬ আগস্ট ◈ ১৭ বছর পর এই প্রথম ঈদে ছবি মুক্তি পাচ্ছে না শাকিব খানের ◈ যুদ্ধ ও নিষেধাজ্ঞায় সারাবিশ্বের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে, পণ্য আমদানি খরচ বাড়ছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবারে ইয়াওমুল আরাফা, হবে না জুম্মার জামাত

প্রকাশিত : ১৪ মে, ২০২২, ০৪:০৮ দুপুর
আপডেট : ১৪ মে, ২০২২, ০৪:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মির্জাপুরে রহস্যজনকভাবে ৮ গরুর মৃত্যু

গরুর মৃত্যু

মাজহারুল শিপলু : [২] টাঙ্গাইলের মির্জাপুরে রহস্যজনকভাবে ৮টি গরুর মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত মৃত্যুর কারণ জানা যায়নি।

[৩] শুক্রবার (১৩ মে) সন্ধ্যায় পৌরসভার পাহাড়পুর গ্রামের প্রবাসী আমিনুর রহমানের একটি খামারের ৮টি গরুর মৃত্যু হয়। বর্তমান বাজার মূল্য প্রায় ১২ থেকে ১৫ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেন খামারি আমিনুর রহমানের স্ত্রী ইলা বেগম।

[৪] পরিবার জানায়, প্রতিদিনের মতো স্বাভাবিকভাবে গরুর জন্য খাস খেতে দেন তারা। কিন্তু ১০ মে হঠাৎ করে রহস্যজনকভাবে একটি গরুর পেট ফুলে মারা যায়। শুক্রবার বিকেলে খামারি আমিনুরের জমির চাষকৃত নেপিয়ার ঘাস খাওয়ানোর প্রায় ১ ঘন্টা পর আরেকটি গরুর পেট ফুলে যায় তারপর গরুটি মারা যায়। এরপর পর্যায়ক্রমে একইভাবে আরও ৬টি গরু মারা যায়। কি কারণে ৮টি গরুর মৃত্যু হয়েছে পরিবারের কেও বলতে পারেনি।

[৫] উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা. সাইফুজ্জামান সুজন বলেন, খবর পেয়ে পরিক্ষার জন্য মৃত গরুর বিভিন্ন অংশ সংগ্রহ করা হয়েছে। পরিক্ষার পর প্রকৃত কারণ জানা যাবে। সতর্কতা হিসেবে নতুন ঘাস পানিতে ভাল করে ধুয়ে গরুকে খাওয়ানোর পরামর্শ দেন।

[৬] এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাফিজুর রহমান বলেন, আকস্মিকভাবে ৮টি গরুর মৃত্যুর ঘটনায় প্রাণী সম্পদ অফিসারকে ক্ষয়-ক্ষতির প্রতিবেদন তৈরি করতে বলা হবে। প্রতিবেদন পেলে সে অনুযায়ী ক্ষতিগ্রস্ত পরিবারকে সহায়তা করা হবে। এছাড়াও গরুকে ভ্যাকসিন দেওয়ার পাশাপাশি সার্বক্ষণিকভাবে তদারকি এবং করণীয় সম্পর্কে গরু পালনকারী খামারি ও কৃষকদের পরামর্শ দেন। সস্পাদনা : জেরিন 

 

  • সর্বশেষ