শিরোনাম

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০৫:৪০ বিকাল
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ০৫:৪০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মৌলভীবাজারে বন্যায় শুধু সড়কের ক্ষতি শতাধিক কোটি  টাকা 

সড়ক

স্বপন দেব : মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ি ও বড়লেখায় ভয়াবহ বন্যায় বিধস্ত হয়েছে প্রায় শতাধিক পাকা সড়ক ও গ্রামীণ রাস্তাঘাট। এছাড়া বন্যায় স্কুল, কলেজ, সরকারি বেসরকারি অফিসসহ বিভিন্ন অবকাঠামো।

স্মরণকালের এই ভয়াবহ বন্যার পানি নেমে যাওয়ায় জেলার কুলাউড়া, জুড়ি ও বড়লেখার আঞ্চলিক মহাসড়ক ও এলজিইডি’র রাস্তার ব্যাপক ভাঙ্গনের চিত্র ফুটে উঠছে। 

এবারের বন্যায় প্রায় শত কোটি টাকার ক্ষতি হয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) জেলা কার্যালয় সূত্রে জানা গেছে। 

কুলাউড়া পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ জানান, এই বন্যায় পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের প্রায় ১১ কিলোমিটার রাস্তার ক্ষতি হয়েছে। এই ক্ষতির পরিমাণ ২৭ কোটি টাকার বেশি হবে। কুলাউড়া পৌরসভার এ বন্যায় কুলাউড়া পৌরসভার ১নং ওয়ার্ডের ৩টি গ্রাম, ২নং ওয়ার্ডের ২টি গ্রাম, ৩নং ওয়ার্ডে অবস্থিত উপজেলা প্রশাসন এলাকা, উপজেলা হাসপাতালসহ ৪,৫,৬ ও ৮নং ওয়ার্ডের আংশিক এলাকা প্লাবিত হয়ে প্রায় ১ মাস দীর্ঘস্থায়ী হয়। এছাড়া বন্যায় ৬নং ওয়ার্ডের গুগালীছড়া খালের ৩টি স্থানে ভাঙ্গন দেখা দেয়।

মেয়র জানান, স্বল্প আয়ের কুলাউড়া পৌরসভার সংস্থাপন ব্যয়ভার মিটিয়ে বিদ্যমান ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো পুনরায় মেরামত করা পৌরসভার ক্ষমতার বাইরে চলে গেছে। তিনি সরকারের উন্নয়ন সহায়তা তহবিলের প্রয়োজন বলে জানান।

কুলাউড়া এলজিইডি’র সূত্র জানায়, বন্যায় উপজেলার ১৯টি রাস্তার ৫৪ দশমিক ৮ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ পর্যন্ত ক্ষতির পরিমাণ প্রায় ১৫ কোটি ৯০ লাখ টাকা। বন্যায় উপজেলার জয়চন্ডী ইউনিয়নের বিজয়াবাজার এলাকার একটি কালভার্ট ভাসিয়ে নিয়ে গেছে। 

এলজিইডির কুলাউড়ার প্রকৌশলী মো. আমিনুল ইসলাম মৃধা জানান, ক্ষয়ক্ষতির এ তালিকার ও রাস্তা মেরামতের প্রয়োজনীয় চাহিদার বিষয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে দ্রুত এসব ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট মেরামত করা হবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়