শিরোনাম

প্রকাশিত : ০১ জুলাই, ২০২২, ০৮:২৯ রাত
আপডেট : ০১ জুলাই, ২০২২, ০৮:২৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাহাপুরে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

রথযাত্রা

এস.এম আকাশ : সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন অনুষ্ঠিত হয়েছে। এই রথযাত্রা উপলক্ষে শুক্রবার (১ জুলাই) সকালে ফরিদপুরের মধুখালী উপজেলার জাহাপুর শ্রীশ্রী মহাপ্রভু বিগ্রহ মন্দির শ্রীঅঙ্গনে সামাজিক দূরত্ব নিশ্চিত করে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার শুরু হয়। 

উক্ত মন্দির কমিটির সভাপতি বাবু কানাই লাল গাঙ্গুলীর সভাপতিত্বে ও জাহাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু সুবাষ চন্দ্র ঘোষের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষনা করেন অনুষ্ঠানের প্রধান বক্তা বাবু শ্যামল কুমার ব্যানার্জী। 

এসময় প্রধান অতিথি হিসেবে স্বাগত বক্তব্য রাখেন, মধুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শহিদুল ইসলাম। জাতীয় হিন্দু মহাজোট কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি ও কয়ড়া কালিবাড়ী মন্দিরের সভাপতি বাবু সুবাস চন্দ্র সাহা। ফরিদপুর জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. মানিক মজুমদার। মধুখালী উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো: রেজাউল হক বকুসহ আরো অনেকে। 

হিন্দু মহাজোট নেতা বাবু সুবাস চন্দ্র সাহা তিনি তার স্বাগত বক্তব্যে প্রথমেই মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে বাঙ্গালী জাতীর স্বপ্নের পদ্না সেতুসহ মাননীয় প্রধান মন্ত্রীর বিভিন্ন উন্নয়ন মুলক কর্মকান্ড তুলে ধরেন এবং জাহাপুর শ্রীশ্রী মহাপ্রভু বিগ্রহ মন্দির শ্রীঅঙ্গনে এই মন্দিরকে একটি দৃষ্টিনন্দন মন্দির গড়তে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। 

এরপর তিনি উক্ত অনুষ্ঠানে মঙ্গল প্রদীপ প্রজ্বলনসহ রথযাত্রা পরিচালনা করেন। উক্ত রথযাত্রায় হাজার হাজার সনাতন ধর্মাবলম্বীরা অংগ্রহন করেন। রথযাত্রাটি শ্রীশ্রী মহাপ্রভু বিগ্রহ মন্দির শ্রীঅঙ্গন থেকে বের হয়ে কাদিরদী বাজার প্রদক্ষিণ করে জাহাপুর বাজারে এসে শেষ হয়। উক্ত শ্রীঅঙ্গনে দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আরতি কীর্তন, পূজা অর্চনাসহ নানা আয়োজন।

প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। সনাতন ধর্মাবলম্বীদের মতে, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর, তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়, জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে প্রতিবছরই বর্ণাঢ্য আয়োজনে রথযাত্রার আয়োজন করে সনাতন ধর্মাবলম্বীরা।

আগামী সোমবার (৯ জুলাই) উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।

 

  • সর্বশেষ