শিরোনাম

প্রকাশিত : ২৮ জুন, ২০২২, ০৮:২২ রাত
আপডেট : ২৮ জুন, ২০২২, ০৮:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধামরাইয়ের রথযাত্রা শুরু হবে পহেলা জুলাই

ধামরাইয়ের রথযাত্রা শুরু হবে পহেলা জুলাই

মো. আদনান হোসেন : এশিয়া উপমহাদেশের বিখ্যাত ঐতিহ্যবাহী ধামরাইয়ের শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রা পেরিয়ে গেছে ৪শ বছর। প্রাচীন এই পথ যাত্রার ধর্মীয় আচার শত শত বছর ধরে একই স্থানে পালন করে আসছে সনাতন ধর্মাবলম্বীর লাখ লাখ পূণ্যার্থীরা। এই উৎসব অনুষ্ঠিত হয়  আষাঢ়ের শুক্লাপক্ষে দ্বিতীয় তিথিতে। সনাতন রীতি নীতিতে রথযাত্রা অনুষ্ঠিত হয় দুই দিন।

প্রথম দিন ধর্মীয় আচার আচরণের মধ্য দিয়ে রথটানের শুরু হয়ে শাস্ত্র অনুসারে রীতি নীতেই উল্টো রথ টানে শেষ হয় ।    

ঢাকার ধামরাইয়ে শ্রী শ্রী যশো মাধবের রথ যাত্র শুরু হবে আগামী পহেলা জুলাই। আর ৯ ই জুলাই উল্টো রথ টানের মধ্যে দিয়ে রথযাত্রা শেষ হলে ও মেলা চলবে মাস ব্যাপী । তাই এখন ব্যস্ত সময় পার করছেন রং তুলির কারীগররা। এবার রথযাত্রা বা রথমেলায় যে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি থাকবে গোয়েন্দা সংস্থার নজরদারী ।

ধামরাইয়ের এ রথ, এশিয়া উপমহাদেশের সর্ববৃহত। ৬০ ফিট উচু কাঠের তৈরী এই রথের ধোয়া- মুছার পর রং তুলির কাজ ও প্রায় শেষের দিকে। তাই ব্যস্ত সময় পার করছেন রং তুলির কারীগররা ।

ধামরাইয়ে এবার রথযাত্র এবং রথমেলা কে ঘিরে দুই শতাধিক বিভিন্ন প্রকারের স্টল সহ মেলায় সার্কাস, পুতুল নাচের আয়োজন করা হয়েছে।পহেলা জুলাই রথযাত্রা উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শাসসুল আলম, বিশেষ অতিথি হিসিবে উপস্থিত থাকবেন ঢাকা-২০আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ,বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশ নার শ্রী বিক্রম কে দোরাইস্বামী।

রথযাত্রা উৎযাপন কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক বাবু নন্দ গোপাল সেন বলেন, রথযাত্রার এবং রথ মেলার সব ধরনের প্রস্তুতি প্রায় শেষের দিকে এবং সামাজিকতা মেনেই চলবে এই রথযাত্রা ও রথ মেলা ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আতিকুর রহমান বলেন, রথযাত্র এবং রথ মেলায় যে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি সার্বক্ষনিক গোয়েন্দা সংস্থার নজরদারী থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়