শিরোনাম

প্রকাশিত : ২৮ জুন, ২০২২, ০৭:৩৬ বিকাল
আপডেট : ২৮ জুন, ২০২২, ০৭:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সহকারী কমিশনার নিজেই সেবা দিচ্ছেন

বোয়ালখালী ভূমি অফিসে ফ্রন্ট ডেস্ক সার্ভিস চালু

সহকারী কমিশনার নিজেই সেবা দিচ্ছেন,

এম.ইউছুপ : চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা ভূমি অফিসে ফ্রন্ট ডেস্ক সার্ভিস চালু করা হয়েছে। নিজের অফিস ছেড়ে এসে ফ্রন্ট ডেস্ক সার্ভিসে সেবাপ্রার্থীদের সেবা দিচ্ছেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তাহমিনা আকতার। ২৭ ও ২৮জুন সকাল থেকে ফ্রন্ট ডেস্কে বসে ভূমি অফিসে সেবা নিতে আসা লোকজনদের সাথে সরাসরি কথা বলে সেবা দিচ্ছেন। মূলত দালালদের দৌরাত্ম্য কমাতে ফ্রন্ট ডেস্ক সার্ভিস চালু করা হয়েছে জানান তাহমিনা আকতার। 

কোন দালাল যেন ভূমি অফিসে আসতে না পারে আর আবেদনকারী এবং সেবাপ্রার্থীরা যাতে সরাসরি ভূমি সেবা গ্রহণ করতে পারে তার জন্যই এই ফ্রন্ট ডেস্ক সার্ভিস চালু করা হয়েছে- যোগ করেন তিনি।

ভূমি অফিস সূত্রে জানা যায়, ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন, ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর ব্যবস্থা, জমা-খারিজ, নামজারি (মিউটেশন), নামজারি সংক্রান্ত বিভিন্ন সংশোধন, মিস কেস দায়ের, রেকর্ড সংশোধন ইত্যাদি মূলত এসি (ল্যান্ড) অফিসের কাজ।

উল্লিখিত কাজের জন্য ভূমি অফিসকে ঘিরে গড়ে উঠেছে কয়েক স্তরের দালাল চক্র। এসব দালালচক্র অনেক সময় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের নাম ভাঙিয়ে সাধারণ আবেদনকারী এবং ভূমি সেবাপ্রার্থীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছেন।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তার বলেন, ‘সাম্প্রতিক সময় ভূমি অফিসকে ঘিরে একটা অসাধু ও দালালচক্রের কার্যক্রম আমার কাছে দৃশ্যমান হওয়াতে এই ফ্রন্ট ডেস্ক সার্ভিস সেবা চালু করেছি। আমার অফিসে জমির প্রকৃত মালিকগণ সরাসরি আমার সাথে দেখা করতে পারেন। তাদেরকে কোনো প্রকার দালাল ধরতে হয় না।

তিনি আরো বলেন, আর কোনো দালালকেই অফিসের সামনে ঘুরাঘুরি করতে বা প্রবেশ করতে নিষেধ করা হয়েছে। ভূমি অফিস হচ্ছে মানুষকে সেবা দেওয়ার জায়গা। এই দালাল চক্রের বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

আমরা সম্মিলিত হয়ে চেষ্টা করছি এই অফিসকে দালালমুক্ত করে প্রকৃত ভূমি সেবা আবেদনকারী ও সেবাপ্রার্থীদেরকে নিশ্চিত করতে। এই বিষয়ে সবার সহযোগিতা কামনা করেন তাহমিনা আক্তার।

সোমবার সকালে ভূমি অফিসে সেবা নিতে আসা একাধিক সেবা প্রার্থীর সাথে কথা বললে তারা জানান, সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা আকতার এর ব্যতিক্রমধর্মী এ উদ্যোগ আমরা সত্যিই মুগ্ধ হয়েছি। আমরা এখন সরাসরি উনার সাথে কথা বলে আমাদের সমস্যার কথা জানাতে পারছি এবং এতে আমরা খুশি। 

উল্লেখ্য : নিজের জন্য নিদিষ্ট কক্ষ ছেড়ে এসে উপজেলা ভূমি অফিসের নিচতলায় একটি ডেক্সে বসে আগত সেবাপ্রার্থীদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন এবং সেবাপ্রার্থীদের সেবা দিচ্ছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা আকতার। 

 

 

  • সর্বশেষ