শিরোনাম
◈ লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে বৈঠক আজ ◈ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাতীয় পার্টির দুইদিনের কর্মসূচি ◈ সদরঘাটে দুই লঞ্চের চাপায় পড়ে ট্রলারযাত্রী নিহত ◈ বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ ◈ রাজধানীর শাহবাগে আন্দোলনকারীদের ওপর পুলিশের হামলা, আহত ২০ (ভিডিও) ◈ রাজধানীতে পুলিশের গাড়ি ভাঙচুরের মামলায় জামায়াতের ৬ কর্মী গ্রেপ্তার ◈ হজে গিয়ে ভিক্ষা: অবশেষে জামিন পেলেন মতিয়ার ◈ মাঝিপাড়া হিন্দুপল্লীতে অগ্নিসংযোগের ঘটনায় ৫১ আসামি কারাগারে ◈ পরিবারের ৪ জনই ভুয়া চিকিৎসক, করেন জটিল রোগের চিকিৎসা ◈ চলন্ত বাসে ডাকাতি-ধর্ষণ, মূল পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার ১০

প্রকাশিত : ২৭ জুন, ২০২২, ০৬:০৪ বিকাল
আপডেট : ২৭ জুন, ২০২২, ০৬:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লিফট আমদানিতে অতিরিক্ত শুল্ক প্রত্যাহার চেয়ে বেলিয়া'র মানববন্ধন 

চট্টগ্রামে বেলিয়া'র মানববন্ধন 

রিয়াজুর রহমান : লিফটকে অত্যাবশ্যক ‘ক্যাপিটাল মেশিনারি ক্যাটাগরিতে’ রেখে আগের ১১ শতাংশ শুল্কহার বহাল রাখার দাবি জানিয়েছে লিফট আমদানিকারদের সংগঠন বাংলাদেশ এলিভেটর একসেলটরস অ্যান্ড লিফট ইম্পোর্টার্স এসোসিয়েশন (বেলিয়া)। 

সোমবার  (২৭ জুন) সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাব সম্মুখে প্রস্তাবিত বাজেটে লিফটের উপর আরোপিত অতিরিক্ত আমদানি শুল্ক বৃদ্ধির প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে সংগঠনটির পক্ষে এ দাবি জানানো হয়। 

সংগঠনের সভাপতি এমদাদ উর রহমানের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক মো. শফিউল আলম উজ্জ্বল এর সঞ্চালনায় বক্তারা বলেন, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে লিফট আমদানিতে অতিরিক্ত ৫ শতাংশ আমদানি শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে ।

এর অাগে লিফট ক্যাপিটাল মেশিনারিজ ক্যাটাগরির অন্তর্ভূক্ত ছিলো । এক্ষেত্রে লিফটের ক্ষেত্রে ১১ শতাংশ শুল্ক ( ১ শতাংশ আমদানি শুল্ক , ৫ শতাংশ অগ্রিম আয়কর ও শতাংশ অগ্রিম কর ) ছিলো ।

তবে প্রস্তাবিত বাজেটে লিফটকে ক্যাপিটাল মেশিনারিজ ক্যাটাগরি থেকে বাদ দেওয়া হয়েছে । সেক্ষেত্রে পূর্বের ১১ শতাংশ করসহ ৫ শতাংশ আমদানি শুল্ক ও ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে ।

এতে খাতটিতে ৩১ শতাংশ শুল্ক আরোপ করা হলো । যা ক্ষতিকর প্রভাব ফেলবে দেশের অবকাঠামো খাতে । এছাড়া বর্তমানে এই সেক্টরে ছোট , মাঝারি এবং বড় পরিসরে শতাধিক প্রতিষ্ঠানে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে লক্ষাধিক কর্মকর্তা - কর্মচারী ও তাদের পরিবার জড়িত । যাদের ভবিষ্যৎ সম্পূর্ণ অনিশ্চয়তার মধ্যে পড়বে । 

সংগঠনটির দাবি, নীতিমালা তৈরি ও নিয়ন্ত্রক সংস্থা প্রনয়ণের আগে পর্যন্ত লিফটকে অত্যাবশ্যক ক্যাপিটাল মেশিনারি ক্যাটাগরিতে রাখা এবং পূর্বের শূল্ক হার ১১ শতাংশ ( ১ শতাংশ আমদানি শুল্ক, ৫ শতাংশ অগ্রিম আয়কর ও ৫ শতাংশ অগ্রিম কর) বহাল রাখা।

সংগঠনটির প্রস্তাবনাগুলো হলো, লিফট প্রস্তুতকারী প্রতিষ্ঠানের জন্য নিতীমালা প্রনয়ণ।

আন্তর্জাতিক স্ট্যান্ডার্ডের আলোকে বাংলাদেশ লিফট স্ট্যান্ডার্ড প্রনয়ণ। নিয়ন্ত্রক সংস্থা তৈরী এবং প্রয়োজনীয় সক্ষমতা অর্জন। লিফট প্রস্তুত শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য সহজ শর্তে জায়গার ব্যাবস্থা করা।

লিফট প্রস্তুত শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য সহজ শর্তে মূলধনের ব্যবস্থা করা। এসব প্রস্তুতিমূলক কার্য্য সম্পাদন করার পর লিফট প্রস্তুত শিল্প প্রতিষ্ঠান গড়ার জন্য নূন্যতম ৩ বছর সময় বেধে দেওয়া। বাজেট পূর্ববর্তী সময়ে খোলা ঋণপত্র এবং উপরোক্ত কার্যক্রম সম্পাদন করার পূর্ব পর্যন্ত লিফটকে অত্যাবশ্যক ক্যাপিটাল মেশিনারী ক্যাটাগরীতে রাখা এবং পূর্বের শুল্ক হার ১১ শতাংশ বহাল রাখা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, ইউনাটেড এক্সপারটেস বিডি লিফট এর সিইও পুজন সেন গুপ্ত , পিকো গ্লাস এর পরিচালক এনায়েতুর রহমান , জিরো টু এর ব্যবস্হাপনা পরিচালক সায়েম উদ্দিন , এক্সেল এলিভেটর এন্ড পাওয়ার জেনারেশন এর সিইও প্রকৌশলী ইসমাইল হোসেন , গ্লোবাল ইন্জিরিয়ারিং কোম্পানি লি : এর ব্যবস্হাপনা পরিচালক প্রনব নন্দী , প্যারাগন টেক এর খালেদ রায়হান , পারফেক্ট লিফট লি : এর ব্যবস্হাপনা পরিচালক মো : হাসনাত মীর বাহার , ডিজিটেল পাওয়ার সিটি লি : এর ব্যবস্হাপনা পরিচালক সৈয়দ মো : আবুল মহসীন , স্কেল লি ; এর ব্যবস্হাপনা পরিচালক রুহুল আমিন সহ নেতৃবৃন্দ ।

  • সর্বশেষ