শিরোনাম

প্রকাশিত : ২৭ জুন, ২০২২, ০১:৫১ দুপুর
আপডেট : ২৮ জুন, ২০২২, ১১:৩৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পদ্মা সেতুর প্রতি পিলারে বসছে ক্যামেরা, গতি নিয়ন্ত্রণে ‘স্পিড গান’

রাশিদুল ইসলাম: পদ্মা সেতুর উভয় পাশে টোল প্লাজায় বসে গেছে ক্যামেরা। এখন প্রতিটি পিলারে ক্যামেরা বসছে। পুরো সেতু ক্যামেরার আওতায় নিয়ে আসা হচ্ছে। সেতুতে কোনো যানবাহন নির্ধারিত গতির অতিরিক্ত গতিতে চলতে শুরু করলেই স্পিড গান থেকে লেজার রশ্মি থ্রো করে যানবাহনের গতি ক্যামেরায় রেকর্ড করার পর জরিমানা আদায় ও কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। 

সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেছেন, আবেগ বা উচ্ছাসের কারণে অতিরিক্ত গতিতে যানবাহন চালিয়ে প্রাণহানি কিংবা সেতুর কোনো ক্ষতি গ্রহণযোগ্য নয়। সেতুতে মোটরসাইকেল চলাচল আপাতত বন্ধ রাখা হয়েছে নিরাপত্তার কারণে। যানবাহন নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েনের পর ফের চলতে পারবে বাইক। পুলিশের পেট্রোল কার ও মটরসাইকেল এসব দেখভাল করবে।

বঙ্গবন্ধু সেতুতে মোটরসাইকেলের জন্যে নির্ধারিত গতি রয়েছে ঘন্টায় ৬০ কিলোমিটার। তাছাড়া ঢাকা শহরে কোনো রাস্তার সামনে কেউ যদি অবৈধভাবে গাড়ি পার্কিং করে তাহলে তা পুলিশের ক্যামেরায় ধরা পড়ে। ক্যামেরা জুম করে যানবাহনটির নম্বর প্লেট এবং এরপর ওই ব্যক্তির ঠিকানা বের করে সহজেই তার বাড়িতে নোটিশ পাঠানো হয়। তাই পদ্মা সেতুতে কেউ নির্ধারিত গতির বেশি গতিতে যানবাহন চালালে তাকে তদারকির আওতায় আনা সময় সাপেক্ষ বিষয় মাত্র।  

  • সর্বশেষ