শিরোনাম
◈ পদ্মা সেতুর বিরোধীতাকারীরা লজ্জিত: তথ্যমন্ত্রী ◈ শাহজালালে ২৩ লাখ সৌদি রিয়াল ফেলে পালালো যাত্রী ◈ ফিনল্যান্ড-সুইডেনে ন্যাটো সেনা পাঠালে জবাব দেবে রাশিয়া: পুতিন ◈ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ঢেলে সাজানো হচ্ছে দেশের শিক্ষাব্যবস্থা ◈ পদ্মা সেতুতে দাঁড়িয়ে নাচ-গান? দর্শকদের রোষানলে অভিনেতা অপূর্ব ◈ শিক্ষককে হেনস্তার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট ◈ মানবতাবিরোধী অপরাধে ১ জনের মৃত্যুদণ্ড, ৩ জনের আমৃত্যু কারাদণ্ড ◈ সাকিবকে নিয়ে আবার সমস্যায় বিসিবি ◈ পদ্মা সেতুর অর্থায়ন বন্ধের অভিযোগ কল্পনাপ্রসূত: ইউনূস সেন্টার ◈ পদ্মা সেতু নিয়ে ভারতের উচ্ছ্বাস, ফের বাস চলাচল শুরু 

প্রকাশিত : ২৪ জুন, ২০২২, ১০:৪০ দুপুর
আপডেট : ২৪ জুন, ২০২২, ১১:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘পশ্চিমাদের ভুলে বিশ্বকে দোষারোপের কারণেই অর্থনৈতিক সংকট’

রাশিদুল ইসলাম : রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন বিশ্বসংকট থেকে মুক্তির একমাত্র উপায় হচ্ছে সততা ও পারস্পরিক সহযোগিতা। পশ্চিমা দেশগুলোর স্বার্থপর এবং চিন্তাহীন কর্মকাণ্ডের কারণে বর্তমান অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। ব্রিকস এর ১৪তম বার্ষিক সম্মেলনে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট পুতিন এসব কথা বলেন। ভার্চুয়ালি অনুষ্ঠিত এ বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভিডিও লিংকের মাধ্যমে বক্তৃতা করেন। পারসটুডে/আরটি

পুতিন বলেন, সত্যিকার অর্থে বহু মেরুকেন্দ্রিক ব্যবস্থা গড়ে তোলার জন্য ব্রিকসভুক্ত দেশগুলোর মধ্যে ঐক্যবদ্ধ নীতি গ্রহণ জরুরি হয়ে পড়েছে যা আগে কখনো এতটা অনুভূত হয়নি। এক্ষেত্রে সদস্য দেশগুলোর প্রথা ও আন্তর্জাতিক আইন হবে ভিত্তি। পাশাপাশি জাতিসংঘের সনদ ও তার নীতিও ভিত্তি হিসেবে কাজ করবে।

পুতিন বলেন, শুধুমাত্র সৎ এবং পারস্পরিক উপকারী সহযোগিতার ভিত্তিতেই এই সংকট পরিস্থিতি থেকে কিছু উপায় বের করা সম্ভব যা বিশ্বব্যাপী অর্থনীতিকে কিছু রাষ্ট্রের চিন্তাহীন এবং স্বার্থপর পদক্ষেপের কারণে ধরে রেখেছে।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চায়না ও দক্ষিণ আফ্রিকা ব্রিকস এর সদস্য দেশ। পুতিনের মতে- এসব দেশের মধ্যে সত্যিকার অর্থে রাজনৈতিক, অর্থনৈতিক, বিজ্ঞানী এবং প্রযুক্তিগত সম্ভাবনা রয়েছে। প্রতিবছর আন্তর্জাতিক অঙ্গনে এসব দেশের প্রভাব বাড়ছে। 

পুতিন প্রতিশ্রুতি দিয়ে বলেন, ‘রাশিয়া সমস্ত [ব্রিকস] অংশীদারদের সাথে ঘনিষ্ঠ বহুমুখী মিথস্ক্রিয়া অব্যাহত রাখতে এবং আন্তর্জাতিক বিষয়ে তার ভূমিকা বৃদ্ধিতে অবদান রাখতে প্রস্তুত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়