শিরোনাম

প্রকাশিত : ২৪ জুন, ২০২২, ০৭:৪০ সকাল
আপডেট : ২৪ জুন, ২০২২, ০৭:৪০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লেবাননে হামলার হুমকি দিলেন ইসরায়েলি যুদ্ধমন্ত্রী

রাশিদুল ইসলাম : লেবাননে সামরিক হামলার হুমকি দিয়েছেন ইসরায়েলের যুদ্ধমন্ত্রী বেনি গান্তেজ। তিনি বলেছেন, লেবাননে হামলার নির্দেশ পেলে আমরা সেখানে তা করতে প্রস্তুত আছি। আমরা দৃঢ়তার সঙ্গে যথোপযুক্ত অভিযান পরিচালনা করব। পারসটুডে

ইসরায়েলি মন্ত্রী আরও বলেন, আমরা সামরিক অভিযান চালালে হিজবুল্লাহ ও লেবাননের সরকারকে কঠিন মূল্য দিতে হবে। প্রয়োজনে ইসরায়েলি বাহিনী লেবাননের বৈরুত ও সাইদার দিকে যাত্রা করবে বলে তিনি হুমকি দেন। ইসরায়েলে সরকার পতনের কারণে ইহুদিবাদী নেতারা যখন নানা সমস্যার সম্মুখীন তখনি এই হুমকি দিলেন যুদ্ধমন্ত্রী বেনি  গান্তজ।

গত ২২ বছরে লেবাননের হিজবুল্লাহর কাছে নানা ভাবে মার খেয়েছে ইসরায়েল। ২০০০ ও ২০০৬ সালের যুদ্ধে লেবাননের হিজবুল্লাহর কাছে নাস্তানাবুদ হয় ইসরায়েলি বাহিনী। এদিকে ইসরায়েলের হুমকি নস্যাৎ ও তেল আবিবের বিরুদ্ধে প্রতিরোধ জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেছেন ফিলিস্তিনের ইসলাামি প্রতিরোধ আন্দোলন হামাস এবং লেবাননের হিজবুল্লাহর শীর্ষ নেতারা। লেবাননের রাজধানী বৈরুতে এ বিষয়ে বৈঠক হয়।

এতে অংশ নেন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া ও হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ। বৈঠকে ফিলিস্তিন ও লেবাননসহ আঞ্চলিক ঘটনাবলী নিয়েও তারা আলোচনা করেন। ইসরাইল-বিরোধী প্রতিরোধ জোরদারের উপয় নিয়ে আলোচনার পাশাপাশি দুই নেতা নানা চ্যালেঞ্জ ও সুযোগ কাজে লাগানোর উপায় নিয়েও কথা বলেন।

বৈঠকে ইসমাইল হানিয়া ও হাসান নাসরুল্লাহ হিজবুল্লাহ এবং হামাসের মধ্যে সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। লেবাননের গ্র্যান্ড মুফতি শেখ আবদুল লতিফ দেরিয়ানের সঙ্গেও বৈঠক করেন ইসমাইল হানিয়া। এ সময় তারা পবিত্র বায়তুল মুকাদ্দাসের অবস্থান ও মর্যাদা পরিবর্তনে ইসরায়েলের নানামুখী তৎপরতা নিয়ে আলোচনা করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়