শিরোনাম

প্রকাশিত : ২৪ জুন, ২০২২, ০২:৫৭ রাত
আপডেট : ২৪ জুন, ২০২২, ০৩:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের ‘সদস্যপ্রার্থী’ হিসেবে অনুমোদন

ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের ‘সদস্যপ্রার্থী দেশ’ হিসেবে অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে ২৭ সদস্য বিশিষ্ট ইউরোপীয় ব্লকের ‘সদস্যপ্রার্থী দেশ’ হিসেবে অনুমোদন দিয়েছে। এতে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার পথে আরও একধাপ এগোল ইউক্রেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গতমাসে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে আবেদন করে ইউক্রেন। বৃহস্পতিবার ব্রাসেলসে এক বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের নেতারা ইউক্রেনকে ‘সদস্যপ্রার্থী দেশ’ হিসেবে অনুমোদন দিয়েছে।  এর আগে গত ১৭ জুন ইউরোপীয় কমিশন ইউক্রেনকে সদস্য করার সুপারিশ করে।

রাশিয়ার হামলার ৪ মাস পর ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে সদস্যপ্রার্থী দেশের অনুমোদন দিল। ইউক্রেনে আক্রমণ রাশিয়া ‘যুদ্ধ’ না বলে ‘বিশেষ অভিযান’ হিসেবে উল্লেখ করছে।

আল জাজিরার খবর বলছে, ইউক্রেনের ইইউতে প্রবেশ প্রক্রিয়া দীর্ঘ হতে পারে। ইউরোপীয় ইউনিয়নের সদস্যপ্রার্থী দেশের তালিকায় রয়েছে উত্তর মেসিডোনিয়া, আলবেনিয়া, মন্টেনিগরো, সার্বিয়া এবং তুরস্ক। তুরস্ক ১৯৯৯ সালে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপ্রার্থী দেশের মর্যাদা লাভ করে এবং উত্তর মেসিডেনিয়া করে ২০০৫ সালে। কিন্তু দেশ দুটি এখনো ইইউর সদস্য পদ পায়নি।

ইউক্রেনকে সদস্যপ্রার্থী দেশ হিসেবে অনুমোদন দেওয়ার পর ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ভন দার লিয়েন এক টুইট বার্তায় বলেন, ইউরোপের জন্য আজ ‘শুভ দিন’।

  • সর্বশেষ
  • জনপ্রিয়