শিরোনাম
◈ কর্তৃপক্ষের আশ্বাস পেয়ে আন্দোলন প্রত্যাহার করলেন খুবি শিক্ষার্থীরা ◈ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ১২ সদস্যের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন ◈ কুয়াকাটায় অনির্দিষ্টকালের জন্য হোটেল-রেস্তোরাঁ বন্ধ ঘোষণা ◈ ছাত্রদের মারধর করায় ট্রেন অবরোধ, দুই সহকারী চেকার সাসপেন্ড ◈ দেশের মানুষ এখন অনেক শান্তিতে আছে : সমাজকল্যাণমন্ত্রী ◈ বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীনতা পেতাম না: রণজিৎ কুমার রায় এমপি ◈ উত্তরায় গার্ডার পড়ে নিহত ৪ জনের দাফন জামালপুরে সম্পন্ন ◈ দিরাইয়ে বসতঘর থেকে যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার ◈ ইউক্রেন যুদ্ধে মার্কিন অস্ত্রের কোনো প্রভাব পড়েনি: রাশিয়া   ◈ বৃহস্পতিবার থেকে চীনে ফ্লাইট শুরু করবে বিমান

প্রকাশিত : ২৩ জুন, ২০২২, ০২:২৬ দুপুর
আপডেট : ২৩ জুন, ২০২২, ০২:২৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানের জন্য সহায়তা ঘোষণা চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার

ভূমিকম্পের পর ধ্বংস্তুপে এক বৃদ্ধ

ইমরুল শাহেদ: আফগানিস্তানে চীনা রাষ্ট্রদূত বলেছেন, তারা আফগানিস্তানকে মানবিক সহায়তা প্রদানে উদ্যোগ নিয়েছেন। এছাড়া জাপান ও দক্ষিণ কোরিয়া বিপর্যস্ত আফগানিস্তানকে সহায়তা প্রদানের বিষয়টিকে বিবেচনা করছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাপান মন্ত্রিসভার ডেপুটি চিফ সেক্রেটারি সেইজি কিহারা এক নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, স্থানীয় চাহিদাগুলো বুঝতে পরিস্থিতি মূল্যায়ন করছে সরকার। পাশাপাশি ‘তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় সহায়তা প্রদানের’ পদক্ষেপ সমন্বয় চলছে বলেও জানান তিনি। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটি ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ডলার মানবিক সহায়তা দেওয়ার পরিকল্পনা করেছে।

যুদ্ধবিধ্বস্ত ও অর্থনৈতিকভাবে পঙ্গু হয়ে পড়া আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে পাকতিকা ও নানগারহার প্রদেশের চারটি জেলা প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। নিহত হয়েছে সহস্রাধিক মানুষ। আহত বলা হয়েছে দেড় হাজার। আফগানিস্তান এখন মানবিক এবং অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে। তালিবানদের একজন সিনিয়র কর্মকর্তা আবদুল কাহার বালখি বলেছেন ‘এখন মানুষকে যেভাবে সাহায্য করা দরকার, তালিবান সরকারের এখন অর্থনৈতিক দিক থেকে সেভাবে সাহায্য করার সামর্থ্য নেই’। রাজনৈতিক মনোভাব পরিত্যাগ করে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তারা সাহায্য কামনা করেছেন। বিবিসি

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ‘আফগানিস্তানে দুর্যোগ মোকাবেলায় আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলো পুরো শক্তি নিয়ে কাজ করছে। স্বাস্থ্য বিষয়ক দল, চিকিৎসা সরঞ্জাম সরবরাহ, খাদ্য এবং জরুরি আশ্রয়ের ব্যবস্থা করা- এসব কর্মকাণ্ড চলছে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে।

তালিবানদের একজন সিনিয়র কর্মকর্তা আব্দুল কাহার বলখি বলেছেন, সাহায্য সংস্থা, প্রতিবেশী দেশ ও বিশ্বশক্তিগুলো সাহায্য করছে। কিন্তু তার মতে, সহায়তা আরও বাড়ানো দরকার। কারণ এটি একটি বিধ্বংসী ভূমিকম্প, যা কয়েক দশকের মধ্যে হয়নি।

  • সর্বশেষ