শিরোনাম

প্রকাশিত : ২৩ জুন, ২০২২, ০১:২৫ দুপুর
আপডেট : ২৩ জুন, ২০২২, ০১:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কংগ্রেসকে তিন মাসের জ্বালানি কর ছুটি অনুমোদনের আহবান বাইডেনের

রাশিদুল ইসলাম : মার্কিন যুক্তরাষ্ট্রে এক গ্যালন জ্বালানীর গড় দাম প্রথমবারের মতো ৫ ডলার ছাড়িয়ে গেছে। আমেরিকান তেল কোম্পানিগুলি তাদের উৎপাদন বাড়াতে অস্বীকার করায় সংকট আরো বৃদ্ধি পেয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অনুরোধ করেছেন যে কংগ্রেস একটি বিল পাস করবে যা দেশটিতে পেট্রলের দাম আকাশচুম্বী করার ইস্যুতে তিন মাসব্যাপী ফেডারেল জ্বালানি কর বিরতি দেওয়া হয়। একই সঙ্গে বাইডেন তেল কোম্পানিগুলিকে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য জ্বালানিতে আরও অপরিশোধিত তেল উৎপাদনের আহ্বান জানান। একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট রাজ্য সরকারগুলিকেও তাদের সাময়িকভাবে রাজ্যের জ্বালানি কর বাদ দিতে বা ত্রাণ পাওয়ার অন্যান্য উপায় খুঁজে বের করতে বলেন।

বর্তমানে, যুক্তরাষ্ট্রে প্রতি গ্যালন পেট্রোলে ১৮.৪ সেন্ট (১৮.৪ সেন্ট প্রতি ৩.৮ লিটার) ও প্রতি গ্যালন ডিজেলে ২৪.৪ সেন্ট কর দিতে হচ্ছে।

তবে বাইডেন স্বীকার করেন যে শুধুমাত্র কর ছুটিতে পেট্রলের উচ্চমূল্যের সমস্যা শেষ হবে না, তবে দাবি করা হয়েছে যে সমস্যাটি সমাধান না হওয়া পর্যন্ত এটি মার্কিন নাগরিকদের জন্য কিছুটা স্বস্তি এনে দেবে। বাইডেন আশা করছেন, তিনি সম্প্রতি যে সমস্ত নীতিমালা প্রণয়ন করেছেন তাতে গ্যাসের দাম গ্যালন প্রতি ১ ডলার হ্রাস করা যেতে পারে। 

পেট্রোলের দাম বৃদ্ধির মূল কারণ সম্পর্কে কথা বলতে গিয়ে, বাইডেন বারবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দোষারোপ করে বলেন, দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের মার্কিন ও ইইউর সিদ্ধান্ত। রাশিয়াও বিশ্বের বৃহত্তম তেল উৎপাদকদের মধ্যে একটি। আমরা রাশিয়ার তেল মার্কিন যুক্তরাষ্ট্রে বিচ্ছিন্ন করে দিয়েছি এবং ইউরোপে আমাদের অংশীদাররাও একই কাজ করেছে, এরফলে জালানির দাম বাড়বে তা জানতাম। আমরা চোখ বন্ধ করতে পারতাম। কিন্তু সেটা ভুল হতো। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের প্রতিক্রিয়ায় রাশিয়ার বিরুদ্ধে তেলের নিষেধাজ্ঞা এবং নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়া আমেরিকা এবং অন্যান্য পশ্চিমা দেশগুলোর বিকল্প নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়