শিরোনাম

প্রকাশিত : ২৩ জুন, ২০২২, ০৯:৫৩ সকাল
আপডেট : ২৩ জুন, ২০২২, ০৯:৫৩ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প 

আন্তর্জাতিক সম্প্রদায়কে সাহায়তা পাঠানোর আহ্বান তালিবানের 

ধ্বংস্তুপে বসে আছে দুই আফগান শিশু

ওয়ালিউল্লাহ সিরাজ: আফগানিস্তানে ৬.১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বুধবার। এতে দেশটির পাকতিকা প্রদেশ মারাত্মকভাবে বিধ্বস্ত হয়েছে। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে এক হাজার। আহত হয়েছেন কমপক্ষে এক হাজার ৫০০ জন। এমন পরিস্থিতিতে দেশটির তালিবান সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অর্থ সহায়তা চেয়েছে। বিবিসি 

তালেবানের সিনিয়র কর্মকর্তা আব্দুল কাহার বলখি বলেন, দেশ একটি মানবিক ও অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে। সরকার আর্থিকভাবে জনগণকে প্রয়োজনীয় পরিমাণে সহায়তা করতে অক্ষম। প্রতিবেশী দেশসহ অনেকেই সাহায্য করলেও এ সাহায্যের পরিমাণ কম। তাই বিশ্ব সম্প্রদায়ের প্রতি আরো সাহায্যের আহ্বান জানানো হয়েছে। 

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলের পাকতিকা প্রদেশে জরুরি আশ্রয় ও খাদ্য সহায়তা দিতে হিমশিম খাচ্ছে জাতিসংঘ। ভারি বৃষ্টি ও যন্ত্রের অভাবে উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে।

ভুক্তভোগী ও উদ্ধারকর্মীরা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের আশপাশের গ্রামগুলো সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে রাস্তা ও মোবাইলের টাওয়ার। আশঙ্কা করা হচ্ছে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

আফগানিস্তান খুবই ভূমিকম্পপ্রবণ একটি দেশ। জাতিসংঘের তথ্যমতে, গত ১০ বছরে দেশটিতে ভূমিকম্পে সাত হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ভূমিকম্পে প্রতি বছর আফগানিস্তানে গড়ে ৫৬০ জন মারা যান। সম্পাদনা: মাজহারুল ইসলাম 

  • সর্বশেষ
  • জনপ্রিয়