শিরোনাম

প্রকাশিত : ২২ জুন, ২০২২, ০৬:২৯ বিকাল
আপডেট : ২২ জুন, ২০২২, ০৭:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের তিন রাজ্যে বন্যায় মৃত্যু বেড়ে ১৩১

আসাম, মেঘালয়ের বন্যা পরিস্থিতি

সুমাইয়া মিতু: ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় দুই রাজ্য আসাম, মেঘালয়ের বন্যা পরিস্থিতি তেমন কোন উন্নতি হয়নি। এদিকে ভারি বৃষ্টিতে প্লাবিত হচ্ছে নতুন নতুন অঞ্চল। আসাম, মেঘালয়, অরুণাচলে বন্যা ও ভূমিধসে প্রাণহানি বেড়ে হয়েছে ১৩১ জন।

শুধু আসাম রাজ্যেই গত ২৪ ঘণ্টায় বন্যাজনিত ঘটনায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ৪৭ লাখ ছাড়িয়েছে। গত এক সপ্তাহ ধরে ভয়াবহ বন্যা এবং প্রাকৃতিক দুর্যোগের কবলে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি। আসামে বন্যায় মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। 

ভুমি ধসের কারণে অরুণাচলের একাধিক পাহাড়ি রাস্তা বন্ধ হয়ে পড়েছে। বন্যা এবং ধসে বিধ্বস্ত মেঘালয়। বন্যা কবলিত হয়েছে ত্রিপুরা ও পশ্চিমবঙ্গের উত্তরের তিনটি জেলা। কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে নদী বিপৎসীমার উপর দিয়ে বইছে। গত চব্বিশ ঘন্টাতেই নতুন করে বন্যা আক্রান্ত হয়েছে অন্তত পাঁচ লাখ মানুষ। 

আসামের ৩৩টি জেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। ৮১০টি অস্থায়ী পূনর্বাসন কেন্দ্রে ২৩ লাখেরও বেশি বন্যা দুর্গত মানুষ আশ্রয় নিয়েছে।

ভারতের কেন্দ্রীয় আবহওয়া দপ্তর গোটা উত্তর-পূর্ব ভারতে বৃষ্টির কমলা সংকেত জারি রেখেছেন। পরিস্থিতি আরও বিপজ্জনক হতে পারে বলে মনে করা হচ্ছে। বন্যা কবলিত রাজ্যগুলোকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় সরকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়