শিরোনাম

প্রকাশিত : ২৮ মে, ২০২২, ০৫:২২ বিকাল
আপডেট : ২৮ মে, ২০২২, ০৫:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মূল্যস্ফীতি রোধে মিশরীয়দের গাছের পাতা খেতে বললেন সিসি

রাশিদুল ইসলাম : মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি তার দেশের নাগরিকদের মূল্যস্ফীতি রোধে পরামর্শ দিয়ে বলেছেন প্রয়োজনে গাছের পাতা খান। তিনি আরবে রাসুল (সা:) যুগে দুর্ভিক্ষের সময় গাছের পাতা খেয়ে থাকার বিষয়টির বর্ণনা দেন। সিসি বলেন, মূল্যস্ফীতিতে তিনি চিন্তিত নন। এক কেজি ওক্রার দাম ১০০ মিশরীয় পাউন্ড হলেও মিশরীয়রা সচেতন যে তারা  নবী (সা:) এর সাহাবীরা দুর্ভিক্ষের সময় গাছের পাতা খেয়ে থাকার বিষয়টি জানেন। কুরাইশরা সেসময় মুসলিমের বিরুদ্ধে অবরোধ দিলে এধরনের পরিস্থিতির সৃষ্টি হয়েছিল।

আল-সিসি আরও বলেন, মিশরীয়দের ধৈর্য ধরতে হবে এবং অবিলম্বে মূল্যস্ফীতির মত সমস্যার সমাধান দাবি করা যাবে না। গত মার্চ মাসে মিশর ছয় বছরের মধ্যে তৃতীয়বারের মতো আইএমএফ-এর কাছে ঋণের জন্য আবেদন করে কারণ দেশটি দুর্নীতি, বৈশ্বিক করোনাভাইরাস মহামারীর ফলে পর্যটন খাতে ব্যাপক ধসের শিকার। বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন যে জ্বালানি এবং খাবারের দাম আরও বৃদ্ধি মিশরে নাগরিক অস্থিরতা সৃষ্টি করতে পারে যেখানে জনসংখ্যার এক তৃতীয়াংশ দারিদ্র্যসীমার নিচে বাস করে।

আল-সিসি বছরের পর বছর ধরে অসংখ্য আপত্তিকর মন্তব্য করেছেন। এতে তার সমালোচকরা বলছেন তার অর্থনীতির ভুল ব্যবস্থাপনা এবং কল্যাণমূলক রাজ্য নির্মাণের পরিবর্তে নতুন রাজধানীর মতো ভ্যানিটি প্রকল্পে অর্থ ব্যয় করার ফলেই সৃষ্টি হয়েছে। এর আগে সরকারের অর্থনৈতিক সংস্কারের ফলে খাদ্য ভর্তুকি কমানোর পর ফল ও সবজির দাম আকাশছোঁয়া হয়ে যাওয়ার পর তিনি অর্থ বাঁচাতে মিশরীয়দের ওজন কমাতে বলেছেন।

মিশরীয় নিরাপত্তা পরিষেবার একজন সদস্য মোহাম্মদ মনসুর বলেন, ক্রমবর্ধমান দাম এবং খাদ্য ঘাটতির বিষয়ে অভিযোগ করা ‘অসভ্য’ এবং দেশের স্বার্থে মিশরীয়দের ‘তাদের রাতের খাবার না খেতে’ বলা হয়েছিল। এছাড়া ২০১৯ সালে প্রেসিডেন্ট সিসি মিশরীয়দের অর্থনৈতিক উৎপাদন বৃদ্ধির জন্য দিনে ১২ ঘন্টা কাজ করতে বলেছিলেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়