শিরোনাম

প্রকাশিত : ২৭ মে, ২০২২, ০৭:৫৩ বিকাল
আপডেট : ০৪ জুন, ২০২২, ১০:১৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দাম বাড়ানোর পরেও 

পাকিস্তানে পেট্রল-ডিজেলের দাম বাংলাদেশ-ভারতের চেয়েও কম

পেট্রল-ডিজেলের দাম

মিনহাজুল আবেদীন: [২] আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মানতে গিয়ে জ্বালানি তেলের দাম লিটারপ্রতি ৩০ রুপি বাড়িয়েছে পাকিস্তান। শুক্রবার (২৭) থেকে তেল কিনতে বাড়তি পয়সা গুনতে হচ্ছে পাকিস্তানিদের। এ নিয়ে জনমনে ক্ষোভ তৈরি হওয়া স্বাভাবিক! তবে একলাফে ৩০ রুপি বাড়ার পরেও পাকিস্তানে তেলের দাম বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য কিংবা সংযুক্ত আরব আমিরাতের চেয়ে কম- এমন প্রচারণা চালানো হচ্ছে।

[৩] পাকিস্তানি দৈনিক দ্য নিউজ ও টেলিভিশন নেটওয়ার্ক জিও টিভির খবরে দাবি করা হয়েছে, পাকিস্তানি মুদ্রার মান কমে যাওয়ার বিষয়টি বিবেচনা করলে বাংলাদেশ-ভারতের চেয়ে পাাকিস্তানে জ্বালানি তেলের দাম এখনো বেশ কম।

[৪] শুক্রবার থেকে পাকিস্তানে প্রতি লিটার পেট্রল ১৭৯ দশমিক ৮৬ রুপি, ডিজেল ১৭৪ দশমিক ১৫ রুপি, কেরোসিন ১৫৫ দশমিক ৫৬ রুপি ও লাইট ডিজেল বিক্রি হচ্ছে ১৪৮ দশমিক ৩১ রুপিতে।

[৫] পাকিস্তানি গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, বাংলাদেশে অকটেনের দাম এখন প্রতি লিটার ৮৯ টাকা এবং ডিজেল ৮০ টাকা। কিন্তু বাংলাদেশি টাকার বিপরীতে যেহেতু পাকিস্তানি রুপির মান ২ দশমিক ৩-এ নেমে গেছে, তাই বাংলাদেশে পাকিস্তানি মুদ্রায় প্রতি লিটার অকটেনের দাম পড়ছে ২০৪ দশমিক ৯৮ রুপি এবং ডিজেলের দাম লিটারপ্রতি ১৮৪ দশমিক ২৫ রুপি। এছাড়া বাংলাদেশে পেট্রলের দাম লিটারপ্রতি ৮৬ টাকা হওয়ায় পাকিস্তানি মুদ্রায় এর পরিমাণ দাঁড়াচ্ছে ১৯৭ দশমিক ৮ রুপি।

[৬] ভারতে বর্তমানে পেট্রলের দাম গড়ে প্রতি লিটার ৯৬ দশমিক ৭২ ভারতীয় রুপি, ডিজেলের দাম ৮৯ দশমিক ৫৪ রুপি। কিন্তু ভারতীয় রুপির বিপরীতে পাকিস্তানি রুপির মান এখন ২ দশমিক ৬১। সেটি হিসাব করলে ভারতে পাকিস্তানি মুদ্রায় প্রতি লিটার পেট্রল কিনতে হচ্ছে ২৫২ দশমিক ২১ রুপিতে এবং ডিজেল ২৩৩ দশমিক ৭০ রুপিতে।

[৭] একইভাবে সংযুক্ত আরব আমিরাতে পেট্রল-ডিজেলের দাম পাকিস্তানের চেয়ে বেশি দেখাচ্ছে। মধ্যপ্রাচ্যের দেশটিতে পেট্রলের দাম প্রতি লিটার ৩ দশমিক ৪৮ দিরহাম ও ডিজেল ৪ দশমিক ০৮ দিরহাম। আমিরাতি দিরহামের বিপরীতে বর্তমানে পাকিস্তানি রুপির মান ৫৫ দশমিক ১৫। সেই মতে, আমিরাতে পাকিস্তানি মুদ্রায় পেট্রলের দাম পড়ছে লিটারপ্রতি ১৯১ দশমিক ৯৩ রুপি এবং ডিজেল ২২৫ দশমিক ০২ রুপি।

[৮] যুক্তরাজ্যে গ্যাসোলিনের দাম ১ দশমিক ৫৯ পাউন্ড ও ডিজেল ১ দশমিক ৮১ পাউন্ড। সম্প্রতি ব্রিটিশ পাউন্ড স্টার্লিংয়ের বিপরীতে পাকিস্তানি রুপির মান নেমে গেছে ২৫৫ দশমিক ০৭-এ। সেটি হিসাব করলে যুক্তরাজ্যে এখন প্রতি লিটার পেট্রল বিক্রি হচ্ছে ৪০৫ দশমিক ৬৬ রুপিতে এবং ডিজেল ৪৬২ দশমিক ০৪ রুপিতে। জাগোনিউজ ২৪ 

  • সর্বশেষ