শিরোনাম
◈ কর্তৃপক্ষের আশ্বাস পেয়ে আন্দোলন প্রত্যাহার করলেন খুবি শিক্ষার্থীরা ◈ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ১২ সদস্যের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন ◈ কুয়াকাটায় অনির্দিষ্টকালের জন্য হোটেল-রেস্তোরাঁ বন্ধ ঘোষণা ◈ ছাত্রদের মারধর করায় ট্রেন অবরোধ, দুই সহকারী চেকার সাসপেন্ড ◈ দেশের মানুষ এখন অনেক শান্তিতে আছে : সমাজকল্যাণমন্ত্রী ◈ বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীনতা পেতাম না: রণজিৎ কুমার রায় এমপি ◈ উত্তরায় গার্ডার পড়ে নিহত ৪ জনের দাফন জামালপুরে সম্পন্ন ◈ দিরাইয়ে বসতঘর থেকে যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার ◈ ইউক্রেন যুদ্ধে মার্কিন অস্ত্রের কোনো প্রভাব পড়েনি: রাশিয়া   ◈ বৃহস্পতিবার থেকে চীনে ফ্লাইট শুরু করবে বিমান

প্রকাশিত : ২৭ মে, ২০২২, ০৭:২১ বিকাল
আপডেট : ২৭ মে, ২০২২, ০৭:৪১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বে সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকর করছে ভিয়েতনাম

রাশিদুল ইসলাম : [২] মানবাধিকার সংগঠনগুলো দাবি করছে ভিয়েতনাম তার মৃত্যুদণ্ড কার্যকর করার ব্যাপারে বিখ্যাতভাবে গোপনীয়। দেশটি বিশ্বের বৃহত্তম ফাঁসি কার্যকরকারী দেশ। সিএনএন

[৩] ২০১৭ সালে ভিয়েতনামের রাষ্ট্রীয় মিডিয়া প্রকাশিত প্রতিবেদনে বলা হয় ২০১৩ থেকে ২০১৬ এর মধ্যে ৪২৯টি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মৃত্যুদণ্ডের ব্যবহারে দেশটি রয়েছে কেবল চীন এবং ইরানের পিছনে। 

[৪] অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে বিশ্বব্যাপী মৃত্যুদণ্ড ২০ শতাংশ বেড়েছে। অ্যামনেস্টি ভিয়েতনাম বলছে গত বছর দেশটিতে ১১টি মৃত্যুদণ্ড কেন্দ্র সারাবছর কার্যকর ছিল। এবং আগের চেয়ে দেশটিতে অন্তত ৩০ শতাংশ মৃত্যুদণ্ড বৃদ্ধি পেয়েছে। 

[৫] মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে লাওস, কম্বোডিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়ার নাগরিক ও মাদক পাচারের দায়ে দোষী সাব্যস্ত একজন ৭৩ বছর বয়সী অস্ট্রেলীয় নারী রয়েছেন। 

[৬] ২০২১ সালে মিয়ানমারে কোনো মৃত্যুদণ্ড কার্যকর না হলেও, এবছর অন্তত ৮৬টি রেকর্ডকৃত মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এদের মধ্যে সামরিক ট্রাইব্যুনাল ৬৫  জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। 

  • সর্বশেষ