শিরোনাম

প্রকাশিত : ২৭ মে, ২০২২, ০১:৪৭ রাত
আপডেট : ২৭ মে, ২০২২, ১০:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানকে ৫০ লাখ টন খাদ্য দিচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: [২] খরার কারণে দেশে ফসল উৎপাদন ভালো না হওয়ায় রাশিয়া থেকে গমসহ ৫০ লাখ টন খাদ্যশস্য কিনছে ইরান। এ বিষয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তিও হয়েছে। ইরানের তেলমন্ত্রী জাভেদ ওজির বরাত দিয়ে দেশটির আধাসরকারি সংবাদ সংস্থা ইয়ং জার্নালিস্ট ক্লাব বৃহস্পতিবার এ খবর জানায়।

[৩] দেশে খাদ্যের চাহিদা মেটাতে ২০২৩ সালের মার্চ পর্যন্ত ইরানকে অন্তত ৭০ লাখ টন গম আমদানি করতে হবে। খরার কারণে দেশীয় উৎপাদন মারাত্মকভাব ব্যাহত হওয়ায় টানা দ্বিতীয় বছরের মত ইরানকে প্রচুর পরিমাণে খাদ্যশস্য আমদানি করতে হচ্ছে বলে এ মাসের শুরুতে জানিয়েছিলেন দেশটির গ্রেইন ইউনিয়ন।

[৪] সংবাদ সংস্থা ওয়াইজেসির খবরে আরো বলা হয়, এ সপ্তাহে রাশিয়ার একটি অর্থনৈতিক ও বাণিজ্যিক প্রতিনিধি দল ইরান সফর করেছে। ওই সফরে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি সই হয়েছে। যার একটি রাশিয়া থেকে খাদ্যশস্য আমদানির চুক্তি।

[৫] খবরে কবে নাগাদ ওই শস্য ইরানে পৌঁছাবে তা নির্দিষ্ট করে বলা হয়নি। কত টন গম আসবে বা দাম কত দেওয়া হচ্ছে সে বিষয়েও কিছু উল্লেখ করা হয়নি। রাশিয়া থেকেও এ বিষয়ে কিছু জানানো হয়নি। ইরান ও রাশিয়া উভয় দেশের উপরই পশ্চিমাদের কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা আছে।

  • সর্বশেষ