শিরোনাম

প্রকাশিত : ২৬ মে, ২০২২, ০৬:৫৭ বিকাল
আপডেট : ০৫ জুন, ২০২২, ০১:১৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডনবাসে রুশ বাহিনীর প্রচণ্ড আক্রমণ, সামলাতে পারছে না ইউক্রেন

ইউক্রেনীয় সেনারা

ইমরুল শাহেদ: [২] ইউক্রেনে পূর্বাঞ্চলে অপ্রতিহত গতিতে এগিয়ে যাচ্ছে রুখ বাহিনী। সেখানকার ইউক্রেনীয় সেনাবাহিনী ঘিরে ফেলার কাছাকাছি পৌঁছে গেছে তারা এবং ইতোমধ্যে মহাসড়কের দখলও নিয়েছে রুশ বাহিনী। রয়টার্সের দেওয়া এই তথ্যের সমর্থন পাওয়া যায় বিবিসির প্রতিবেদনে। কিয়েভের প্রতিরক্ষা মন্ত্রণালয় স্বীকার করে নিয়েছে, ডনবাস অঞ্চলে রুশ বাহিনীর আক্রমণের মুখে ইউক্রেনের সৈন্যরা প্রচণ্ড চাপের মুখে আছে। রয়টার্স, বিবিসি

[৩] ডনবাস অঞ্চলের সেভারোডোনেৎস্ক এবং লিসিচানস্ক - এই দুটি শহরকে ঘিরে ফেলার চেষ্টায় এগুলোর ওপর রুশ বাহিনী প্রচণ্ড বোমাবর্ষণ করছে। ইউক্রেন সেনাবাহিনীর বরাত দিয়ে বার্তা সংস্থা এবিসি জানিয়েছে, পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলের ৪০টি শহরে শেলিং করেছে রুশ বাহিনী। 

[৪] লুহানস্কের অধিকাংশ এলাকাই এখন রুশ বাহিনীর নিয়ন্ত্রণে। যে এলাকাগুলো তাদের নিয়ন্ত্রণে নেই সেগুলোই দখলে নেবার চেষ্টা করছে রুশ সেনারা। ডনবাস অঞ্চলের অর্ধেক এলাকাই লুহানস্কের অন্তর্গত এবং রাশিয়া এখন এই জায়গাটিকেই তাদের যুদ্ধপ্রয়াসের প্রধান কেন্দ্রে পরিণত করেছে। রাশিয়া যদি ডনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে তাহলে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন হয়তো ইউক্রেন যুদ্ধে বিজয় ঘোষণা করতে পারেন।

[৫] আরটির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালের আগে ইউক্রেনের যে সীমানা ছিল তা ঠিক রেখে শান্তি প্রস্তাব এলে তা নিয়ে আলোচনা হতে পারে। 

  • সর্বশেষ