শিরোনাম

প্রকাশিত : ২৬ মে, ২০২২, ০৩:১০ দুপুর
আপডেট : ২৬ মে, ২০২২, ০৩:১০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সলোমন দ্বীপপূঞ্জ সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী

ইমরুল শাহেদ: [২] পররাষ্ট্রমন্ত্রী ওয়াং জি বৃহস্পতিবার সকালে সেখানে পৌঁছান। এ সময়ে তিনি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আটটি দেশ সফর করবেন। চীন ও সলোমন দ্বীপপূঞ্জের মধ্যে নিরাপত্ত বিষয়ক যে চুক্তি রয়েছে, সেদিকের বিবেচনায় চীনা পররাষ্ট্রমন্ত্রীর এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইয়ন

[৩] বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দশটি দেশের সঙ্গে চুক্তির একটি খসড়া পরিকল্পনা ফাঁস হয়ে গেছে। এই পরিকল্পনার মধ্যে রয়েছে নীতিনির্ধারণ, নিরাপত্তা, বাণিজ্য এবং সামুদ্রিক ও তথ্য বিনিময়ে যোগাযোগ কৌশল। 

[৪] এই অঞ্চলটিতে আগে থেকেই আধিপত্য বিস্তার করে আছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরটি হলো উক্ত অঞ্চলে প্রবেশ করার একটি বড় উদ্যোগ। অস্ট্রেলিয়া এখন কোয়াড গ্রুপের সদস্য। এছাড়া গ্রুপে রয়েছে ভারত, জাপান ও যুক্তরাষ্ট্র। এই গ্রুপের লক্ষ্যই হলো চীনের প্রভাবকে ঠেকানো। চীন বরাবরই কোয়াড গ্রুপের বিরোধিতা করে আসছে। 

[৫] কোয়াড বিরোধিতা সত্ত্বেও সলোমন দ্বীপপূঞ্জ সম্প্রতি চীনের সঙ্গে নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করে। কোয়াড গ্রুপের ভয় এই চুক্তির সুবাদে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনা সেনারা সহজে প্রবেশ করতে পারবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়