শিরোনাম
◈ স্বেচ্ছাসেবক লীগ নেতার দুই হাতের রগ কর্তন ◈ ‘শিগগিরই সরকারের দুর্নীতির তথ্য তুলে ধরবে বিএনপি’ ◈ বিদ্যুৎ উৎপাদনে বড় অংকের ভর্তুকি দিচ্ছে সরকার, ব্যবহারে সাশ্রয়ী হতে হবে: প্রধানমন্ত্রী ◈ শপথ নিলেন কুমিল্লা সিটি নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা ◈ কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ ◈ নাইকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছালো ◈ ‘গাজী আনিসের শরীরে আগুন ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ ◈ ‘নূপুর শর্মাকে গ্রেফতার করা উচিত, কারণ উনি আগুন নিয়ে খেলতে পারেন না’, বললেন মমতা ◈ মোহাম্মদপুরে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে মা ও ছেলে দগ্ধ ◈ চীনে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত জাহাজ, ১২ জনের প্রাণহানি

প্রকাশিত : ২৬ মে, ২০২২, ১১:২৬ দুপুর
আপডেট : ২৬ মে, ২০২২, ১২:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে নিজাম-যুগের ওসমানিয়া হাসপাতাল পুনরুদ্ধার করা হবে

রাশিদুল ইসলাম: [২] ধ্বংস করা হবে না, কেসিআর সরকারের সাথে হট্টগোলের পরে হায়দ্রাবাদের সাংসদ আসাদুদ্দিন ওয়াইসি বলেছেন, নিজাম আমলের কাঠামোকে আপগ্রেড করার জন্য, এবং নতুন ৫৬০ কোটি টাকার ভবনও প্রাঙ্গনে তৈরি হবে। তেলেঙ্গানার সিএমওর কাছে এ প্রস্তাব জমা দেওয়া হবে। দি প্রিন্ট

[৩] ওসমানিয়া জেনারেল হাসপাতালের নিজাম আমলের ভবনটি ভেঙে ফেলার পরিবর্তে পুনরুদ্ধারের পাশাপাশি হায়দ্রাবাদের সাংসদ এবং অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি মঙ্গলবার বলেছেন। এছাড়াও, সম্ভবত প্রাঙ্গনে একটি নতুন হাসপাতাল ভবন নির্মাণ করা হবে। 

[৪] ২০ শতকের গোড়ার দিকে ভেঙে পড়া ভবনটি পুরোপুরি না ভেঙ্গে ওয়াইসি এবং তেলেঙ্গানার স্বাস্থ্য ও স্বরাষ্ট্রমন্ত্রী এবং ইঞ্জিনিয়ারদের একটি কমিটিতে তা সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। 

[৫] নতুন ভবনের পুনরুদ্ধার এবং নির্মাণের খরচ পড়বে প্রায় ৫৬০ কোটি টাকা হবে এবং প্রস্তাবটি তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর কার্যালয় (সিএমও) এবং তারপরে মন্ত্রিসভায় পেশ করা হবে। একই সঙ্গে ঐতিহ্য কাঠামোর বিষয়ে একটি পিআইএল মুলতুবি থাকায় একটি প্রতিবেদনও উচ্চ আদালতে জমা দেওয়া হবে। 

[৬] এই ঘোষণাকে হেরিটেজ উৎসাহীরা স্বাগত জানিয়েছে যারা কাঠামোর সংরক্ষণের জন্য লড়াই করেছিল। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সদস্য এবং ওসমানিয়া কলেজের প্রাক্তন ছাত্র, যার বাবা ১৯৬০-এর দশকে ওসমানিয়া হাসপাতালের একজন সার্জন ছিলেন ডক্টর মোহাম্মদ ইকবাল জাভেদ, ভবনটি পুনরুদ্ধার করার ‘ঐতিহাসিক সিদ্ধান্তের’ প্রশংসা করেছেন এবং মুখ্যমন্ত্রীকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। 

[৭] ঐতিহাসিক এ হাসপাতালটি মূলত অর্থনৈতিকভাবে দুর্বল রোগীদের সেবা দেয়। হাসপাতালটির জরাজীর্ণ ভবনটি ছাদের ফুটো এবং দেয়াল ও ছাদ থেকে খসে পড়া আলগা প্লাস্টার সহ সমস্যায় জর্জরিত ছিল। ২০১৫ সালে, সিএম রাও একটি নতুন স্থাপনার প্রতিশ্রুতি দিয়ে ভবনটি ভেঙে ফেলার প্রস্তাব করেছিলেন, কিন্তু সঙ্গে সঙ্গে হেরিটেজ অ্যাক্টিভিস্টদের কাছ থেকে সমালোচনার সম্মুখীন হন। ২০২১ সালে, ওয়াইসি যখন একটি নতুন হাসপাতাল তৈরি করার পরামর্শ দিয়েছিলেন, তখন তিনিও ভবনটির ঐতিহাসিক গুরুত্ব উপেক্ষা করার জন্য সমালোচিত হন।

[৮] সরকার পরিচালিত ওসমানিয়া জেনারেল হাসপাতাল একটি ১,১৬৮-শয্যার সুবিধা, যা ২৬.৫ একর ক্যাম্পাসের প্রায় দুই একর জুড়ে রয়েছে, যার মধ্যে একটি নার্সিং এবং একটি ডেন্টাল কলেজও রয়েছে।

[৯] বর্তমান বিল্ডিংটি ১৯১১ থেকে ১৯২৫ সালের মধ্যে নির্মিত হয়েছিল, হায়দ্রাবাদের প্রাক্তন রাজকীয় রাজ্যে ১৯০৮ সালের বন্যার পরে।

[১০] ওয়াইসি দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন যে ওই জায়গায় ১,০০০ কোটি টাকার হাসপাতাল তৈরি করা উচিত। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়