শিরোনাম
◈ স্বেচ্ছাসেবক লীগ নেতার দুই হাতের রগ কর্তন ◈ ‘শিগগিরই সরকারের দুর্নীতির তথ্য তুলে ধরবে বিএনপি’ ◈ বিদ্যুৎ উৎপাদনে বড় অংকের ভর্তুকি দিচ্ছে সরকার, ব্যবহারে সাশ্রয়ী হতে হবে: প্রধানমন্ত্রী ◈ শপথ নিলেন কুমিল্লা সিটি নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা ◈ কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ ◈ নাইকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছালো ◈ ‘গাজী আনিসের শরীরে আগুন ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ ◈ ‘নূপুর শর্মাকে গ্রেফতার করা উচিত, কারণ উনি আগুন নিয়ে খেলতে পারেন না’, বললেন মমতা ◈ মোহাম্মদপুরে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে মা ও ছেলে দগ্ধ ◈ চীনে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত জাহাজ, ১২ জনের প্রাণহানি

প্রকাশিত : ২৬ মে, ২০২২, ০২:০৮ রাত
আপডেট : ২৬ মে, ২০২২, ১২:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্যঙ্গ-বিদ্রুপের বদলা নিতেই স্কুলে হামলা সাবেক শিক্ষার্থীর!

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের দক্ষিণ টেক্সাসের উভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে বন্দুকধারীর হামলায় এখন পর্যন্ত ২২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন হামলাকারী নিজেই।

এ ছাড়া স্কুলের দুই শিক্ষক নিহত হয়েছেন।
মঙ্গলবার (২৪ মে) এ ঘটনায় হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে উভালদে পুলিশ। হামলাকারী একজন তরুণ। তার নাম সালভাদর রামোস। স্কুলে পড়ার সময় নানা কারণে ব্যঙ্গ-বিদ্রুপের শিকার ছিলেন। আর সেসবের প্রতিশোধ নিতেই তিনি এ হত্যাকাণ্ড ঘটিয়েছেন বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে।

রামোস রব এলিমেন্টারি স্কুলের সাবেক শিক্ষার্থী। তার জন্ম আমেরিকার উত্তর ডাকোটা স্টেটে। কিন্তু তিনি উভালদে শহরেই বসবাস করতেন বলে জানিয়েছেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট।

টেক্সাস পুলিশ জানায়, রামোস তার ১৮তম জন্মদিনে নিজের জন্য এক জোড়া রাইফেল কিনেছিলেন। সোশ্যাল মিডিয়ায় বন্দুকের ছবি প্রকাশ করেছিলেন। ঘটনার সময় তিনি বন্দুক নিয়ে স্কুলে ঢোকেন। এ সময় তার শরীরে যোদ্ধাদের পোশাক ছিল। তিনি একটি গাড়ি নিয়ে স্কুলে প্রবেশ করেন এবং ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের ওপর নির্বিচারে গুলি চালান।

পুলিশ এ হত্যাকাণ্ডের প্রাথমিক কারণ খুঁজে বের করেছে বলে মনে করছে। রামোসের হাই স্কুলের এক বন্ধুর বরাত দিয়ে কর্মকর্তারা জানান, ছোটবেলায় রামোস চোখে কাজল পরতেন। এ বিষয়টিসহ রামোসের পোশাক ও পরিবারের আর্থিক অবস্থা নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ করা হতো। এ কারণেই হয়তো ক্ষুব্ধ হয়ে তিনি স্কুলে হামলা করে হত্যাকাণ্ড ঘটিয়ে থাকতে পারেন।

ওয়েন্ডিস নামের একটি প্রতিষ্ঠানে কাজ করতেন রামোস। সহকর্মীরা তাকে শান্ত স্বভাবের বলেই জানত।

এদিকে, স্কুলে হত্যাকাণ্ডে নিহতদের সম্মানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ছাড়া বন্দুক নিয়ন্ত্রণ অনিবার্য বলে এক ভাষণে উল্লেখ করেন। তিনি বলেন, মর্মান্তিক এ ঘটনায় আমি ‘অসুস্থ-ক্লান্ত’। হোয়াইট হাউসে দেওয়া বক্তব্যে নিহতদের পরিবারের প্রতি শোককে শক্তিতে পরিণত করার আহ্বানও জানান তিনি।

এছাড়া তিনি গান লবিদের বিরুদ্ধে জনগণকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান। ‘গান লবি’ তাদেরকেই বলা হয়, যারা মনে করেন সাধারণ মানুষের হাতে অস্ত্র থাকা প্রয়োজন।  

সূত্র: ডেইলি মেইল অনলাইন

  • সর্বশেষ
  • জনপ্রিয়