শিরোনাম

প্রকাশিত : ২৫ মে, ২০২২, ০২:১৭ রাত
আপডেট : ২৫ মে, ২০২২, ১২:২১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেন যুদ্ধ বিশ্বের সব অংশকে প্রভাবিত করবে

জো বাইডেন। ছবি: গেট্টি ইমেজ

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্ব ইতিহাসে একটি অন্ধকার সময় নেভিগেট করছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (২৪ মে) টোকিওতে প্রধান এশিয়ান মিত্রদের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত, অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র, এই চারটি দেশ সমষ্টিগতভাবে কোয়াড নামে পরিচিত। মঙ্গলবার কোয়াডের বৈঠকে এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাবসহ নিরাপত্তা এবং অর্থনৈতিক উদ্বেগ নিয়ে আলোচনা করেছেন জোট নেতারা। একই সঙ্গে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রসঙ্গও ওঠে আসে।

বৈঠকে জো বাইডেন বলেন, ‘যুদ্ধ এখন একটি বৈশ্বিক সমস্যা হয়ে উঠেছে। আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষার গুরুত্বের ওপর জোর দিতে হবে।’ বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে এই প্রথম এশিয়া সফরে এসেছেন।

তিনি বলেন, ‘আমাদের বৈঠকটি গণতন্ত্র বনাম স্বৈরাচার সম্পর্কে। আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা সেটা ভালোভাবে দিতে পারবো।’ ইউক্রেন যুদ্ধ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এটি বিশ্বের সব অংশকে প্রভাবিত করবে। কারণ, ইউক্রেনের শস্য রপ্তানিতে রাশিয়ার অবরোধ বিশ্বব্যাপী খাদ্য সংকটকে বাড়িয়ে তুলছে।’

এ সময় বাইডেন প্রতিশ্রুতি দেন যে, যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী নেতৃত্ব দেওয়ার জন্য মিত্রদের সঙ্গে কাজ করবে। আন্তর্জাতিক শৃঙ্খলা এবং সার্বভৌমত্ব রক্ষার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে তিনি আরও বলেন, ‘বিশ্বে যেখানেই শান্তি লঙ্ঘিত হোক না কেন তারা থাকবে। একই সঙ্গে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি শক্তিশালী এবং স্থায়ী অংশীদার হয়ে থাকবে ওয়াশিংটন।’

  • সর্বশেষ