শিরোনাম

প্রকাশিত : ২৫ মে, ২০২২, ০১:৩৯ রাত
আপডেট : ২৫ মে, ২০২২, ০১:০৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস

তেদ্রোস আধানম গেব্রেইয়েসুস।

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে আবারও নির্বাচিত হয়েছেন তেদ্রোস আধানম গেব্রেইয়েসুস।

মঙ্গলবার (২৪ মে) সংস্থার সদস্যদের ভোটে বড় ব্যবধানে নির্বাচিত হন তিনি। এর মাধ্যমে দ্বিতীয় মেয়াদে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ইথিওপিয়ার এ চিকিৎসক।

চলতি বছরের জানুয়ারিতেই তেদ্রোস আধানম গেব্রেইয়েসুসকে দ্বিতীয় মেয়াদে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে মনোনীত করা হয়। এর পাঁচ মাস পর মঙ্গলবার জেনেভায় সংস্থার সদরদফতরে ৭৫তম স্বাস্থ্য সমাবেশকালে এক গোপন ব্যালটের মাধ্যমে ভোটাভুটি হয়। তবে এ ভোটাভুটি ছিল আনুষ্ঠানিকতামাত্র। কারণ এ পদের জন্য তেদ্রোসই ছিলেন একমাত্র প্রার্থী।

নবনির্বাচিত তেদ্রোসকে শুভেচ্ছা জানিয়েছেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা। তাকে শুভেচ্ছা জানিয়ে টুইটার বার্তায় জার্মান স্বাস্থমন্ত্রী কার্ল লটারবাক বলেন, এই মাত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক নির্বাচিত হলেন ড. তেদ্রোস।  

তেদ্রোস ইথিওপিয়ার একজন খ্যাতনামা চিকিৎসক। ২০০৫ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি তার দেশের স্বাস্থ্যমন্ত্রী ছিলেন। ২০১৭ সালে প্রথমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাচিত হন তেদ্রোস। তেদ্রোসের দ্বিতীয় মেয়াদ শুরু হবে চলতি বছরের ১৬ আগস্ট।

৫৬ বছর বয়সী তেদ্রোস করোনা মহামারি (কোভিড -১৯) সংকট মোকাবিলায় সামনের সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন। যা তাকে মহামারির বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম পরিচিত মুখ হিসেবে পরিণত করে।

পুনরায় নির্বাচিত হওয়ার পরপরই বার্ষিক সমাবেশের উদ্দেশে বক্তব্য দেন তেদ্রোস। তিনি বলেন, এবার সংস্থার উন্নয়ন ও জরুরি স্বাস্থ্য প্রস্তুতির ওপর জোর দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বক্তব্যে করোনা মহামারির বিষয়টি তুলে ধরে তেদ্রোস বলেন, এই মহামারি ছিল নজিরবিহীন। এর থেকে আমাদের অনেক কিছু শেখার আছে এবং আমরা শিখছিও। কিন্তু একই সঙ্গে আমাদের থেমে থাকলে চলবে না। শিখতে হবে এবং তা বাস্তবায়ন করতে হবে।

বক্তব্যে ইউক্রেন সংকট নিয়েও কথা বলেন তেদ্রোস। এ সময় বেশ আবেগপ্রবণ হয়ে পড়েন তিনি। স্মরণ করেন প্রয়াত এক ছোট ভাইকেও। এখন থেকে কয়েক দশক আগে যুদ্ধ ও দারিদ্র্যের মধ্যে অকালে মৃত্যু হয় তেদ্রোসের ভাইয়ের

  • সর্বশেষ