শিরোনাম

প্রকাশিত : ২৪ মে, ২০২২, ০৩:১৮ দুপুর
আপডেট : ২৪ মে, ২০২২, ০৪:১১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন

রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন

ডেস্ক রিপোর্ট: সোমবার জেডিএফ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে জার্মানির অর্থনীতিবিষয়ক মন্ত্রী রবার্ট হাবেক বলেন, রাশিয়া থেকে তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে একমত হওয়ার খুব কাছাকাছি পর্যায়ে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

[৩] হাবেক বলেন, কয়েকদিনের মধ্যেই আমরা একটি যুগান্তকারী সীদ্ধান্তে পৌঁছাতে পারব।

[৪] তবে হাঙ্গেরি এখনো নিষেধাজ্ঞা জারির পক্ষে নয়। জার্মান অর্থমন্ত্রী বলেছেন, হাঙ্গেরি এবং পর্তুগাল একটু বেশিমাত্রায় রাশিয়ার দিকে ঝুঁকে। তবে হাঙ্গেরির বিরোধিতা সত্ত্বেও ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞার চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছে বলে জার্মান অর্থমন্ত্রী জানিয়েছেন।

[৫] পূর্ব ইউরোপের দেশগুলির জন্য সর্বোচ্চ দুই বিলিয়ন ইউরো ক্ষতিপূরণ দেওয়ার প্রাথমিক সিদ্ধান্তও নেওয়া হয়েছে। কারণ, তেলের উপর নিষেধাজ্ঞা জারি হলে পূর্ব ইউরোপের দেশগুলি সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে। গ্যাস ও তেলের বিষয়ে তারা সম্পূর্ণভাবে রাশিয়ার উপর নির্ভরশীল।

[৬] রাশিয়া ইউরোপের মোট চাহিদার ৪০ শতাংশ প্রাকৃতিক গ্যাস ও আমদানি করা তেলের ২৭ শতাংশ সরবরাহ করে। এর মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো থেকে রাশিয়া প্রতিবছর আয় করে ৪০০ বিলিয়ন ইউরো। এদিকে, ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার তেল-গ্যাসের ওপর নির্ভরতা সম্পূর্ণ কমিয়ে নবায়নযোগ্য শক্তিকে গুরুত্ব দেওয়ার বিষয়ে দীর্ঘ পরিকল্পনার কথা জনিয়েছে। সূত্র : এনটিভি 

  • সর্বশেষ
  • জনপ্রিয়