শিরোনাম
◈ স্বেচ্ছাসেবক লীগ নেতার দুই হাতের রগ কর্তন ◈ ‘শিগগিরই সরকারের দুর্নীতির তথ্য তুলে ধরবে বিএনপি’ ◈ বিদ্যুৎ উৎপাদনে বড় অংকের ভর্তুকি দিচ্ছে সরকার, ব্যবহারে সাশ্রয়ী হতে হবে: প্রধানমন্ত্রী ◈ শপথ নিলেন কুমিল্লা সিটি নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা ◈ কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ ◈ নাইকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছালো ◈ ‘গাজী আনিসের শরীরে আগুন ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ ◈ ‘নূপুর শর্মাকে গ্রেফতার করা উচিত, কারণ উনি আগুন নিয়ে খেলতে পারেন না’, বললেন মমতা ◈ মোহাম্মদপুরে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে মা ও ছেলে দগ্ধ ◈ চীনে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত জাহাজ, ১২ জনের প্রাণহানি

প্রকাশিত : ২২ মে, ২০২২, ০৭:৪২ বিকাল
আপডেট : ২৮ জুন, ২০২২, ১২:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সতর্কতা

শ্রীলঙ্কার বিক্ষোভ অন্যান্য দেশে ছড়িয়ে পড়তে পারে

রাশিদুল ইসলাম : [২] বিভিন্ন দেশের সরকার সমাজের দরিদ্রতম মানুষের জন্যে খাদ্য ও জালানি শক্তির খরচে ভর্তুকি দিতে সঠিকভাবে সরকারি সমর্থন ছাড়া শ্রীলঙ্কার মত বিক্ষোভ অন্যান্য দেশে পুনরাবৃত্তি হতে পারে। এমন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা এ ধরনের সতর্ক করে বলেন, বিশ্বজুড়ে মানুষ জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের সাথে লড়াই করছে। ডেইলি মিরর অনলাইন

[৩] ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, বিভিন্ন দেশের সরকার কিছু সাহায্য দিচ্ছে কিন্তু সমালোচকরা যুক্তি দিচ্ছেন যে এটি যথেষ্ট নয়। জীবনযাত্রার সংকটের কথা উল্লেখ করে জর্জিভা বলেন, দুটি অগ্রাধিকার রয়েছে, একটি হল অত্যন্ত দরিদ্র মানুষ, সমাজের অংশ যারা এখন উচ্চ খাদ্য এবং জালানি শক্তির দামের সাথে লড়াই করছে। দ্বিতীয়টি হচ্ছে ইউক্রেনের যুদ্ধে ‘সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত’ ব্যবসাগুলিকে সমর্থন করা। 

[৪] আইএমএফ প্রধান বলেন, খাদ্যের দাম এই বছর রেকর্ড উচ্চতায় পৌঁছেছে, যেখানে তেল এবং গ্যাসের দামও তীব্রভাবে বেড়েছে।

[৫] জর্জিয়েভা উদ্বেগ প্রকাশ করে বলেন, সঠিক সরকারের সমর্থন ছাড়া শ্রীলঙ্কায় দেখা বিক্ষোভ অন্যান্য দেশে পুনরাবৃত্তি হতে পারে। শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কট, ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে, মারাত্মক দাঙ্গা, একজন নতুন প্রধানমন্ত্রী এবং প্রথমবারের মতো অর্থনীতি ঋণের খেলাপির দিকে পরিচালিত করেছে। 

[৬] জর্জিয়েভা বলেন, ফ্রান্স থেকে চিলি পর্যন্ত মহামারীর আগে এই জাতীয় অস্থিরতা ‘বড়বৈষম্যের অনুভূতি’ এবং জনগণের সমর্থন ছাড়াই সিদ্ধান্ত নেওয়ার কারণে হয়েছিল।

[৭] তিনি বলেন, ‘আমরা যদি ২০১৯ থেকে কোনো শিক্ষা নিতে চাই, যদি নীতিগত সিদ্ধান্তের বিষয়ে অনেক বেশি নম্র হতে হয় এবং মানুষের সাথে একাধিক উপায়ে জড়িত হতে হয়, কারণ নীতিগুলি অবশ্যই মানুষের জন্য হতে হবে, আমরা যে কাগজে লিখি তা নয়’। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়