শিরোনাম

প্রকাশিত : ২১ মে, ২০২২, ০৫:২১ সকাল
আপডেট : ২১ মে, ২০২২, ০৩:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজোভস্টাল প্লান্ট দখল

মারিউপোলে সম্পূর্ণ বিজয় ঘোষণা রাশিয়ার

আজোভস্টাল স্টিল প্ল্যান্ট/ছবি: বিবিসি

আখিরুজ্জামান সোহান: [২] টানা দুই মাসের বেশি তিক্ত লড়াই এবং ক্রমাগত গোলাবর্ষণের পর শেষ পর্যন্ত ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর নগরী মারিউপোলে নিজেদের বিজয়ের ঘোষণা দিয়েছে রাশিয়া। মস্কোর পক্ষ থেকে জানানো হয়েছে, শহরটির আজোভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে ইউক্রেনীয় সেনাদের হটিয়ে রুশ বাহিনী তাদের বিজয় নিশ্চিত করেছে।

[৩] এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আমরা আজোভস্টাল স্টিল প্ল্যান্টটি থেকে ৫৩১ জন সেনাকে সরিয়ে দিয়েছে, যারা কারখানাটির ভূগর্ভস্থ কক্ষে অবস্থান নিয়েছিলো, বর্তমানে প্লানটির সবগুলো ভবন রুশ সেনাদের দখলে। 

[৪] বিবিসির খবরে বলা হয়েছে, কয়েকমাস ধরে এই স্টিল কারখানার বিশাল কক্ষগুলোতে ইউক্রেনের সেনারা অবস্থান নিয়েছিলো, যার ফলে রুশ সেনারা পুরোপুরিভাবে মারিউপোল দখলে নিতে পারছিলোনা। 

[৫] সর্বশেষ, শুক্রবার রুশ সেনারা কারখানাটি দখলে মরিয়া হয়ে পড়ে, কয়েকদভা বোমা বিস্ফোরণের পর প্লান্টের দখল নিজেদের করে নেয় তারা। ইতোমধ্যেই গোটা মারিউপোল ধ্বংশস্তুপে পরিণত হয়ে গিয়েছে।

[৬] এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদেমির জেলেনস্কি সেনাদের কারখানাটি ত্যাগের বিষয়টি নিশ্চিত করেন। এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেন, প্লানটিতে অবস্থান নেওয়া সেনাদের শুক্রবারই সামরিক বাহিনীর উপর মহল থেকে নিজেদের প্রাণ রক্ষার্থে অন্যত্র চলে যাওয়ার আদেশ দেওয়া হয়। মূলত এর পরেই কারখানাটি ছেড়েছেন ইউক্রেনের সেনারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়