শিরোনাম

প্রকাশিত : ১৫ মে, ২০২২, ১১:৫৭ দুপুর
আপডেট : ১৫ মে, ২০২২, ০৪:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০০ সেকেন্ডে ব্রিটেন, ১০ সেকেন্ডে ফিনল্যান্ডকে উড়িয়ে দেবে রাশিয়া

সুমাইয়া মিতু: [২] শনিবার ব্রিটেন ও ফিনল্যান্ডকে হুমকি দিয়ে রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন ডুমা প্রতিরক্ষা কমিটির ডেপুটি চেয়ারম্যান আলেক্সি জুরাভলিভ এ কথা বলেন। দি গার্ডিয়ান

[৩] গত ২০১৮ সালে রাশিয়া শয়তান-২ বা আরএস-২৮ সারমাট ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। পরমাণু অস্ত্রবাহী এই ক্ষেপণাস্ত্র একসঙ্গে ১২টি পরমাণু ওয়ারহেড বহন করতে সক্ষম। একটি মাত্র ক্ষেপণাস্ত্রের আঘাতেই নিশ্চিহ্ন হতে পারে দেশগুলো। ব্রিটেন ও ফিনল্যান্ডকে সেই অস্ত্রেরই হুমকি দিয়েছেন আলেক্সি জুরাভলিভ।

[৪] জুরাভলিভ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র যদি আমাদের রাষ্ট্রকে হুমকি দেয়, তবে আমাদের কাছে শয়তান-২ ক্ষেপণাস্ত্র রয়েছে এবং তারা যদি মনে করে রাশিয়ার অস্তিত্ব থাকা উচিত নয়, তবে তাদের হাতে থাকবে শুধু পারমাণবিক ছাই। ফিনল্যান্ড যদি মনে করে তারা মার্কিনিদের সঙ্গে মিশে গেছে, তবে আমি বলব, লাইনে দাঁড়ান।

[৫] শয়তান-২ দিয়ে সাইবেরিয়া থেকে ব্রিটেনে আঘাত করা সম্ভব। যদি আমরা কালিনিন গ্রাদ থেকে আঘাত করি, তবে এটি ব্রিটেনে পৌঁছাতে লাগবে ২০০ সেকেন্ড। আর মাত্র ১০ থেকে ২০ সেকেন্ডে এটি পৌঁছে যাবে ফিনল্যান্ড।

  • সর্বশেষ