শিরোনাম

প্রকাশিত : ১৪ মে, ২০২২, ০৫:০৬ বিকাল
আপডেট : ১৪ মে, ২০২২, ০৫:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চান শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী

রনিল বিক্রমাসিংহ

সাজিয়া আক্তার: [২] শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে তার ক্ষমতার মেয়াদে ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ার আগ্রহ প্রকাশ করেছেন। অর্থনৈতিক সংকট মোকাবিলায় শ্রীলঙ্কাকে অর্থনৈতিক সহায়তার জন্য ভারতকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। বিডিপ্রতিদিন

[৩] শুক্রবার ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেস-এর খবরে এ কথা বলা হয়েছে।

[৪] গত বৃহস্পতিবার টালমাটাল পরিস্থিতির মধ্যে ২৬তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বিক্রমাসিংহে। শ্রীলঙ্কার ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা বিক্রমাসিংহে এর আগেও পাঁচবার দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।
বিক্রমাসিংহে প্রধানমন্ত্রীর শপথ নেওয়ার পর কলম্বোতে ভারতের হাইকমিশনের এক টুইটে বলা হয়, শ্রীলঙ্কার জনগণের প্রতি ভারতের প্রতিশ্রুতি অব্যাহত থাকবে।

[৫] ভারতীয় হাইকমিশনার গোপাল বাগলে বিক্রমাসিংহেকে স্বাগত জানিয়ে বলেন, ভারত রাজনৈতিক স্থিতিশীলতার আশা করে এবং গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসারে গঠিত শ্রীলঙ্কা সরকারের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ।

[৬] শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, বিক্রমাসিংহে দায়িত্ব নেওয়ার পরপরই বাগলে তার সঙ্গে দেখা করেন।

[৭] ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানায়, অর্থনৈতিক সংকটে টালমাটাল অবস্থা কাটিয়ে তুলতে আর্থিক সহায়তা করায় ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন বিক্রমাসিংহে। এ বছরের জানুয়ারি থেকে ভারত শ্রীলঙ্কাকে ৩০০ কোটি মার্কিন ডলার ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

[৮] ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখে পড়া শ্রীলঙ্কায় মাসখানেক ধরে রাজাপক্ষে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলছে।

 

  • সর্বশেষ