শিরোনাম

প্রকাশিত : ১৪ মে, ২০২২, ০৫:০১ বিকাল
আপডেট : ১৪ মে, ২০২২, ০৫:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলঙ্কার রাজনৈতিক সংকটে ব্যাহত বাংলাদেশের রপ্তানি পোশাকের চালান

রপ্তানি পোশাকের চালান

মামুন হোসেন: [২] শ্রীলঙ্কায় চলমান রাজনৈতিক সংকটে ২ হাজরেরও বেশি ট্রেড ইউনিয়ন ধর্মঘটে রয়েছে। দক্ষিণ এশিয়া অঞ্চলে বিশেষ করে বাংলাদেশে পোশাক শিল্পে এর ব্যাপক প্রভাব পড়েছে। ট্রেড ইউনিয়নগুলোর ধর্মঘটের কারণে কলম্বো বন্দরে আটকে আছে বাংলাদেশের অন্তত ১০ কার্গো জাহাজ। ডেইলি মিরর     

[৩] বাংলাদেশের প্রায় ৪০ শতাংশ পোশাকের শিপমেন্ট কলম্বো বন্দরকে মার্কিন এবং ইউরোপীয় বন্দরে পৌঁছানোর মূল ট্রান্সশিপমেন্ট হাব হিসাবে ব্যবহার করে। বর্তমানে শিপমেন্টগুলো চট্রগ্রাম থেকে কলম্বো বন্দর পর্যন্ত জাহাজ যেতে পারলেও তা মাদার ভেসেলের সঙ্গে যুক্ত হতে পারছে না। আর এ কারণেই ইউরোপ-আমেরিকায় যথাসময়ে রপ্তানি ব্যর্থ হওয়ার ঝুঁকিতে বাংলাদেশ।

[৪] বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) বলছে, সমস্যাটি মোকাবেলায় ক্রেতাদের ফোরাম এবং শিপিং এক্সিকিউটিভদের সঙ্গে আলোচনা চলছে। 

[৫] অ্যাসোসিয়েশন বলছে, বিবেচনায় নেওয়া পদক্ষেপগুলির মধ্যে একটি হল কলম্বো বন্দর এড়ানো এবং উত্তর আমেরিকার বন্দরে পৌঁছানোর জন্য বিকল্প রুট ব্যবহার করা। এক্ষেত্রে চীনের বন্দর এবং সিঙ্গাপুর বন্দরের রুটগুলি বিবেচনা করা হচ্ছে, বাংলাদেশের রপ্তানিকারকরা চট্টগ্রামে এবং সেখান থেকে নতুন-প্রবর্তিত রুটে সরাসরি শিপিং করতে চাইছে। সম্পাদনা: মোহাম্মদ রকিব।

  • সর্বশেষ