শিরোনাম
◈ সেপ্টেম্বরের আগে বিদ্যুৎ সংকট কাটছে না, সকলকে সাশ্রয়ী হতে হবে ◈ মানিকগঞ্জে গরুবোঝাই ট্রলারডুবি ◈ ঈদের দিন রাত ১০টার মধ্যে বর্জ্য অপসারণ করা হবে: স্থানীয় সরকারমন্ত্রী ◈ নড়াইলে অধ্যক্ষ লাঞ্ছিতের ঘটনায় অভিযুক্ত শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল ◈ যৌক্তিক কারণ দেখালে মোটরসাইকেলে বাধা দেবে না পুলিশ ◈ পি কে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১৬ আগস্ট ◈ ১৭ বছর পর এই প্রথম ঈদে ছবি মুক্তি পাচ্ছে না শাকিব খানের ◈ যুদ্ধ ও নিষেধাজ্ঞায় সারাবিশ্বের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে, পণ্য আমদানি খরচ বাড়ছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবারে ইয়াওমুল আরাফা, হবে না জুম্মার জামাত ◈ আব্বাস নাকভিসহ ভারতের দুই মন্ত্রীর পদত্যাগ: মুসলিমশূন্য বিজেপি

প্রকাশিত : ১৪ মে, ২০২২, ০৯:৫৫ সকাল
আপডেট : ১৪ মে, ২০২২, ০১:২৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গম রপ্তানি নিষিদ্ধ করলো ভারত

মহসীন কবির: [২] গমের দাম বৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত সরকার। শুক্রবার (১৩ মে) ঘোষণার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে এ নিষেধাজ্ঞা।  এনডিটিভি

[৩] ভারত সরকার জানিয়েছে, যেসব রপ্তানি চালানের ক্রেডিট লেটার বিজ্ঞপ্তির আগে ইস্যু করা হয়েছে, শুধু সেগুলোর চালান যেতে দেওয়ার অনুমতি দেওয়া হবে। 

[৪] ভারতীয় সরকার বলছে, দেশটির সামগ্রিক খাদ্য নিরাপত্তা এবং প্রতিবেশী এবং দুর্বল দেশগুলোর সমর্থনের প্রয়োজনে গম রপ্তানিকে ‘নিষিদ্ধ’ বিভাগের অধীনে রাখা হয়েছে।

[৫] বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কেন্দ্রীয় সরকার অন্যান্য দেশগুলোর খাদ্য নিরাপত্তার চাহিদা মেটাতে এবং সেই দেশগুলোর সরকারের অনুরোধের ভিত্তিতে রপ্তানি করার অনুমতি দেবে।

[৬] বিশ্বের সবচেয়ে বেশি গম রপ্তানি করে রাশিয়া ও ইউক্রেন। কিন্তু রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করার পর ভাটা পড়ে গম রপ্তানিতে। সেই সুবাদে গম আমদানির জন্য বিশ্বের বিভিন্ন দেশ ভারতের দিকে তাকিয়ে ছিল।

  • সর্বশেষ