শিরোনাম

প্রকাশিত : ০৭ মে, ২০২২, ০২:২৬ রাত
আপডেট : ০৭ মে, ২০২২, ০৩:৫৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মোহাম্মদ আলী জিন্নাহর একমাত্র নাতি ভারতের অন্যতম বিজনেস টাইকুন 

সালেহ্ বিপ্লব: [২] তিনি নুসলি ওয়াদিয়া। ওয়াদিয়া গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের কর্ণধার। দুইশ বছরের শিল্পপতি পরিবার, এখন তাদের সম্পদের পরিমাণ ৪৭ হাজার কোটি টাকা। যদিও ব্লুমবার্গ জানিয়েছে, পরিমাণটা আরো ১৩ হাজার কোটি বেশি।  

[৩] ওয়াদিয়া পরিবার ভারতের শীর্ষ ব্যবসায়ী পরিবারগুলোর অন্যতম। চলতি বছরের প্রথম তিনমাসে ওয়াদিয়া গ্রুপের লাভের পরিমাণ ৪.৯ শতাংশ বেড়ে ৩৩৭ কোটি ৯৫ লাখ রুপি হয়েছে। গত বছরের জানুয়ারি-মার্চ মেয়াদে এই পরিমাণ ছিলো ৩৬০ কোটি ৭ লাখ রুপি।

[৪] শুধু অর্থের দিক দিয়ে নয়, ব্যবসা সম্প্রসারণের দিক দিয়েও ওয়াদিয়া পরিবার ভারতে বিশেষ স্থান দখল করে আছে। ১৭৩৬ সালে বিস্কুট তৈরির মধ্যদিয়ে যাদের ব্যবসা শুরু হয়েছিলো, এখন তাদের এয়ারলাইন্সও আছে। 

[৫] নুসলি ওয়াদিয়ার মা দীনা ওয়াদিয়া পাকিস্তানের জাতির জনক মোহাম্মদ আলী জিন্নাহর একমাত্র সন্তান। দীনার জন্ম ও বেড়ে ওঠা লন্ডনে, পছন্দ করে বসলেন মুম্বাইর ব্যবসায়ী পরিবারের সন্তান নেভিলি ওয়াদিয়াকে। ছেলে অমুসলিম, রাজি হলেন না জিন্নাহ। দীনা পরিবারের অমতেই বিয়ে করে বসলেন, হারালেন পিতার উত্তরাধিকার। নেভিলি-দীনা দম্পতির সন্তান নুসলি ওয়াদিয়া এখন ওয়াদিয়া গ্রুপের চেয়ারম্যান। তার মা দীনা মারা গেছেন ২০১৭ সালে, বাবা নেভিলি গত হয়েছেন ১৯৯৬ সালে। 
[৬] ওয়াদিয়া গ্রুপের বিনিয়োগ রয়েছে টেক্সটাইল, বিমান পরিবহন, কেমিক্যাল, ফুড প্রসেসিং, চাষাবাদ, মিডিয়া এবং রিয়েল এস্টেট খাতে। উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে গো ফার্স্ট এয়ারলাইনস, বোম্বে ডায়িং বিট্রানিয়া ও ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ। 

  • সর্বশেষ