শিরোনাম

প্রকাশিত : ০৭ আগস্ট, ২০২২, ০১:৫২ রাত
আপডেট : ০৭ আগস্ট, ২০২২, ০১:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলংকায় কমছে জ্বালানির দাম, নিত্যপণ্যের দামও নিম্নমুখী

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ববাজারে জ্বালানির দাম কমে যাওয়ায় নজিরবিহীন অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় কমানো হয়েছে ডিজেল-পেট্রলসহ জ্বালানি তেলের দাম। সেই সঙ্গে গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

মূলত বিশ্ববাজারে জ্বালানির দাম কমার পর গত সপ্তাহে দেশটিতে ডিজেল-পেট্রলের দাম কমানো হয়েছে। আর সোমবার মধ্যরাত থেকে কমছে এলপিজির দাম।

জ্বালানির দাম কমানোর পর গত বৃহস্পতিবার থেকে শ্রীলঙ্কায় বাস ভাড়াও কমিয়েছে সরকার। এবার দেশটি নিত্যপণ্যের দাম কমানোর উদ্যোগ নিয়েছে।

দেশটির সংবাদমাধ্যম সিলন টুডের প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার মধ্যরাত থেকে শ্রীলঙ্কায় বাস ভাড়া কমানোর কথা জানিয়েছেন ন্যাশনাল ট্রান্সপোর্ট কমিশন (এনটিসি)।

দেশটির জাতীয় পরিবহন কমিশনের মহাপরিচালক ড. নীলান মিরান্ডা বলেছেন, এনটিসি এবং পরিবহনমন্ত্রীর সুপারিশের পর দেশটিতে ন্যূনতম বাস ভাড়া ৩৪ রুপি নির্ধারণ করা হয়েছে, যা আগের চেয়ে কমেছে ১১ শতাংশের বেশি।

এই সিদ্ধান্ত বেসরকারি খাতের বাসের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানিয়েছে দেশটি।

শ্রীলঙ্কা পেজের প্রতিবেদনে বলা হয়, জ্বালানির দাম কমানোর প্রভাব পড়তে শুরু করেছে অন্য খাতেও।

শ্রীলঙ্কার অর্থ মন্ত্রণালয় ও ভোক্তা অধিকারবিষয়ক কর্তৃপক্ষ বলছে, সোমবার মধ্যরাত থেকে কমানো হবে এলপি গ্যাসের দাম। সেখানে সাড়ে ১২ কেজির এলপিজির দাম কমানো হবে ২০০ রুপি।

লিট্রো গ্যাস কোম্পানির চেয়ারম্যান মুদিতা পেইরিস বলেছেন, তাদের কাছে এখন পর্যাপ্ত গ্যাস মজুত রয়েছে। এ ছাড়া যে পরিমাণ গ্যাস আমদানির অনুমোদন দেয়া হয়েছে তাতে আগামী তিন মাস কোনো সংকট হবে না।

এসব পণ্যের দাম কমানোর খবরে নিত্যপণ্যের দামও কমতে শুরু করেছে দেশটিতে। রাজধানী কলম্বোর ব্যবসায়ীরা বলেছেন, আলু, ডাল, চিনি, পেঁয়াজ, মরিচের মতো জিনিসপত্রের দাম এরই মধ্যে অনেকটা কমে এসেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়