শিরোনাম

প্রকাশিত : ০৬ আগস্ট, ২০২২, ০৫:৫৫ বিকাল
আপডেট : ০৭ আগস্ট, ২০২২, ০১:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাষ্ট্রদ্রোহের অভিযোগে শীর্ষ রুশ হাইপারসনিক মিসাইল বিজ্ঞানী গ্রেপ্তার

রাশিদুল ইসলাম : শীর্ষস্থানীয় রুশ বিজ্ঞানীকে শুক্রবার দেশদ্রোহিতার সন্দেহে গ্রেপ্তার করা হয়। রুশ একাডেমি অফ সায়েন্সেস সাইবেরিয়ান শাখার তাত্ত্বিক এবং ফলিত মেকানিক্স ইনস্টিটিউটের পরিচালক ডঃ আলেকজান্ডার শিপলিউক এই গ্রীষ্মে তৃতীয় রুশ বিজ্ঞানী যিনি রাষ্ট্রদ্রোহের সন্দেহে গ্রেপ্তার হলেন। ইনস্টিটিউটের বৈজ্ঞানিক পরিচালক ভ্যাসিলি ফোমিন রুশ বার্তা সংস্থা টিএএসএসকে বলেছেন যে শিপলিউককে মস্কোর লেফোরটোভো প্রাক-বিচার আটক কেন্দ্রে পাঠানো হয়েছে। সিএনএন

গত ২৭ জুন ইনস্টিটিউটের প্রধান গবেষক আনাতোলি মাসলভকে গ্রেপ্তারের পর তার আটক করা হয়, যিনি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সম্পর্কিত রাষ্ট্রীয় গোপন তথ্য স্থানান্তর করার জন্য সন্দেহভাজন হিসেবে রয়েছে। ইনস্টিটিউটের ওয়েবসাইট অনুসারে, শিপলিউক হাইপারসনিক অবস্থার অনুকরণের উদ্দেশ্যে নির্মিত অনন্য বায়ু টানেল সহ একটি প্রযুক্তি ল্যাবের প্রধান।

এরপর গত ৩০ জুন, নোভোসিবিরস্কের সোভেটস্কি জেলা আদালত রুশ একাডেমি অফ সায়েন্সেসের সাইবেরিয়ান শাখার লেজার ফিজিক্স ইনস্টিটিউটের গবেষক দিমিত্রি কোলকার নামে আরেক বিজ্ঞানীকে গ্রেপ্তার করে।

রয়টার্স জানিয়েছে, চীনের নিরাপত্তা সেবার সঙ্গে সহযোগিতার অভিযোগে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে কোলকারকে আটক করা হয়েছে। কালকার, যিনি স্টেজ ফোর ক্যান্সারে আক্রান্ত ছিলেন, প্রাক-ট্রায়াল ডিটেনশন সেন্টার থেকে স্থানান্তরিত হওয়ার সময় তিনি মারা যান। রাশিয়া, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি হাইপারসনিক গ্লাইড ভেহিকল অস্ত্র তৈরির জন্য কাজ করছে। এগুলি অত্যন্ত চালচলনযোগ্য অস্ত্র যা রাডার সনাক্তকরণের অধীনে এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার চারপাশে শব্দের চেয়ে কয়েকগুণ বেশি গতিতে ছুটতে পারে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়