শিরোনাম

প্রকাশিত : ০৬ আগস্ট, ২০২২, ১২:০২ দুপুর
আপডেট : ০৬ আগস্ট, ২০২২, ১২:০২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কাশ্মির থেকে ৩৭০ ধারা অপসারণের তিন বছর পূর্তি: ২৮৪ নিহত

রাশিদুল ইসলাম : ভারতে জম্মু-কাশ্মির থেকে ৩৭০ ধারা বাতিলের তিন বছর পূর্ণ হয়েছে। ওই সময়ের মধ্যে কাশ্মীরে ১৭৪ জন নিরাপত্তা বাহিনীর জওয়ান/পুলিশ ও ১১০ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। পুলিশের পক্ষ থেকে এক তথ্য বিবরণীতে প্রকাশ- ৩৭০ ধারা অপসারণের পর কাশ্মিরে সন্ত্রাসী ঘটনা কমেছে। এর পাশাপাশি আইনশৃঙ্খলাজনিত ঘটনায় কোনও বেসামরিক নাগরিক বা জওয়ানের মৃত্যু হয়নি। সন্ত্রাসী ঘটনায় সাধারণ মানুষের মৃত্যুর সংখ্যাও কমেছে বলে পুলিশ জানিয়েছে। পারসটুডে

৩৭০ ধারা বাতিলের আগে এবং পরে ৩ বছরের ঘটনার তুলনা করে, জম্মু-কাশ্মির পুলিশ বলেছে, কাশ্মির জোনে সন্ত্রাসী ঘটনা হ্রাস পেয়েছে। এ সব ঘটনাকে বিভিন্ন ভাগে ভাগ করেছে পুলিশ। এর মধ্যে ২০১৬ সালের ৫ আগস্ট থেকে ২০১৯ সালের ৪ আগস্টের মধ্যে আইনশৃঙ্খলাজনিত ৩,৬৮৬টি ঘটনা ঘটেছিল। অন্যদিকে, ২০১৯ সালের ৫ আগস্ট থেকে ২০২২ সালের ৪ আগস্টের মধ্যে মাত্র ৪৩৮টি ঘটনা ঘটেছে। এ ছাড়া ৩৭০ ধারা বাতিলের তিন বছর আগে আইনশৃঙ্খলাজনিত ঘটনায় ১২৪ জন বেসামরিক নাগরিক মারা যায়, যা ‘বিশেষ মর্যাদা’ বাতিলের পরে শূন্য হয়ে যায়।  এ ছাড়াও এই ধরনের ঘটনায় ৬ জন জওয়ানও নিহত হয়েছিল, কিন্তু ২০১৯ সালের পরে কোনও জওয়ান মারা যায়নি। ৩৭০ ধারা অপসারণের আগের তিন বছরে ২৯০ জন জওয়ান নিহত হয়েছিল। 

পুলিশ সূত্রে প্রকাশ- কাশ্মীরে ২০১৬ সালের ৫ আগস্ট থেকে ২০১৯ সালের ৪ আগস্টের মধ্যে মোট ৯৩০টি সন্ত্রাসী ঘটনা ঘটেছিল, যা ৩৭০ ধারা অপসারণের পরে ৬১৭ তে নেমে এসেছে। ৩৭০ ধারা কার্যকর হওয়ার আগের তিন বছরে এ সব  সন্ত্রাসী ঘটনায় ২৯০ জন নিরাপত্তা বাহিনীর জওয়ান/পুলিশ এবং ১৯১ জন বেসামরিক নাগরিক নিহত হন। ৩৭০ ধারা বাতিলের ৩ বছর পরে (২০১৯ সালের ৫ আগস্ট থেকে ২০২২ সালের ৪ আগস্টের মধ্যে)১৭৪ জন জওয়ান এবং ১১০ জন বেসামরিক ব্যক্তির মৃত্যু হয়েছে।   

জম্মু-কাশ্মিরের বাসিন্দাদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত সংবিধানের ৩৭০ ধারা বাতিলের বার্ষিকীর একদিন আগে পুলওয়ামায় অজ্ঞাত গেরিলারা হামলা চালিয়েছে। এ সময়ে গেরিলারা গ্রেনেড নিক্ষেপ করে অ-কাশ্মিরি শ্রমিকদের ওপর হামলা চালায়। ওই ঘটনায়, একজন শ্রমিক নিহত হয়েছে, এবং ২ জন আহত হয়েছে। এর পরে নিরাপত্তা বাহিনী গোটা এলাকাটি ঘিরে ফেলে তল্লাশি অভিযান চালাচ্ছে।

২০১৯ সালের ৫ আগস্ট কেন্দ্রীয় নরেন্দ্র মোদী সরকার জম্মু-কাশ্মিরকে বিশেষ মর্যাদা দেওয়া সংবিধানের ৩৭০ ধারা সরিয়ে দিয়েছিল। বিরোধী দলগুলো ৩৭০ ধারা অপসারণের একনাগাড়ে বিরোধিতা করছে। ‘পিডিপি’এবং ন্যাশনাল কনফারেন্স ৩৭০ ধারা পুনর্বহালের দাবি জানিয়ে চলেছে। পিডিপি প্রধান মেহবুবা মুফতি বলেছেন ৩৭০ ধারা বাতিলের কারণে কাশ্মিরের পরিস্থিতি আরও খারাপ হয়েছে। অন্যদিকে, ন্যাশনাল কনফারেন্সের প্রধান ডা. ফারুক আবদুল্লাহ বলেছেন, বিজেপি ৩৭০ ধারা বাতিল করে ভারতকে বিভক্ত করার কাজ করেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়