শিরোনাম

প্রকাশিত : ০৬ আগস্ট, ২০২২, ১১:২৬ দুপুর
আপডেট : ০৬ আগস্ট, ২০২২, ০১:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেনকে আরো ১ বিলিয়ন ডলারের অস্ত্র দিতে যুক্তরাষ্ট্র

অস্ত্র দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

মাকসুদ রহমান: ইউক্রেনকে যুক্তরাষ্ট্রে এক বিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা বিষয়ক ঘোষণাটি আগামী সোমবার নিশ্চিত করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই সহায়তা প্যাকেজে থাকবে দূরপাল্লা আক্রমনে ব্যবহারের অস্ত্র এবং চিকিৎসা সাঁজোয়া বাহন। আলজাজিরা

রায়টার্স তিনটি মাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সহায়তার প্যাকেজ থেকে ইউক্রেনের জন্য আরো এক বিলিয়ন মার্কিন ডলারের যুদ্ধাস্ত্র সহায়তা দিতে প্রস্তুতি নিচ্ছে দেশটি। এই প্যাকেজটি হতে যাচ্ছে ইউক্রেনের জন্য অন্যতম বড় যুদ্ধ সহায়তা। 

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের ওপর আক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত ইউক্রেনকে ৮ দশমিক ৮ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। 

নাম গোপন রাখা শর্তে মার্কিন একজন কর্মকর্তা রায়টার্সকে বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এখন পর্যন্ত ইউক্রেনকে সহায়তা দেওয়ার প্যাকেজে স্বাক্ষর করেনি। বরং তিনি এটা বলে  সংবাদ মাধ্যমটিকে সতর্ক করেছেন যে, এই অস্ত্রের সহায়তা মুদ্রা দিয়ে পরিবর্তিতও হতে পারে অথবা সাঁয়োজার প্রকারেও পরিবর্তন আসতে পারে। 

তিনি আরো বলেন, যদি চলমান সিদ্ধান্ত অনুযায়ি ইউক্রেনকে সহায়তা দেওয়া হয়, তবে এর মূল্য হতে পারে এক বিলিয়ন মার্কিন ডলার এবং এর মাঝে থাকবে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম ( এইচআইএমএআরএস) এবং ন্যাশনাল এডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম (এনএএসএএমএস) পাশাপাশি প্রায় ৫০টি এম-১১৩ সাঁজোয়া চিকিৎসা পরিবহন। 

এছাড়াও সম্প্রতি পেন্টাগন একটি ঘোষণায় জানিয়েছে, জামার্নিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর রামস্টেইন সামরিক হাসপাতালে চিকিৎসার অনুমতি দেওয়া হবে ইউক্রেনের নাগরিকদের। এর আগে গত সোমবার পেন্টাগনের পক্ষ থেকে ইউক্রেনকে ৫৫ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছিল সেখানেও এইচআইএমএআরএস দেওয়ার কথা থাকলেও পরে সে বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি হোয়াইট হাউজ। সম্পাদনা: মাজহারুল ইসলাম

  • সর্বশেষ
  • জনপ্রিয়