শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০৯:৩০ রাত
আপডেট : ০৬ আগস্ট, ২০২২, ০১:২৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিকসহ ৮ খাতে সহযোগিতা স্থগিত করলো চীন 

যুক্তরাষ্ট্র-চীন

খালিদ আহমেদ: তাইওয়ানে মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে উচ্চপর্যায়ের সামরিক প্রতিনিধির সংলাপ স্থগিত করেছে চীন। জলবায়ু আলোচনাসহ আরও বেশ কয়েকটি খাতে সহযোগিতা স্থগিত করার ঘোষণা দিয়েছে বেইজিং। স্থানীয় সময় আজ শুক্রবার এই ঘোষণা দেওয়া হয়। রযটার্স 

বেইজিং যুক্তরাষ্ট্রের সঙ্গে আন্তসীমান্ত অপরাধ, মাদক পাচার, অবৈধ অভিবাসী অনুপ্রবেশসহ সব মিলিয়ে আটটি খাতে সহযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছে বলে নিশ্চিত করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া, পেলোসি তার এশিয়া সফরের সর্বশেষ গন্তব্য জাপান ত্যাগ করার পরপরই একটি বিবৃতি প্রকাশ করে চীন। সেখানে জানানো হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে সামুদ্রিক সামরিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে যে বৈঠক পরিকল্পিত ছিল তাও বাতিল করা হয়েছে। 

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন। স্থানীয় সময় আজ শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় এই ঘোষণা দেয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, পেলোসি তাইওয়ান সফরের মাধ্যমে চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতরভাবে হস্তক্ষেপ করেছেন এবং চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে গুরুতরভাবে ক্ষুণ্ন করেছেন। এসব কারণে বেইজিং পেলোসি এবং তাঁর সংশ্লিষ্ট পরিবারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

তবে এই নিষেধাজ্ঞার আওতায় কে বা কারা পড়বেন এবং কবে, কখন কোন এলাকায় এই নিষেধাজ্ঞা আরোপ করা হবে সেই বিষয়ে কোনো বিস্তারিত তথ্য দেয়নি। চীন সাম্প্রতিক বছরগুলিতে বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। চীনের মূল স্বার্থের বিরুদ্ধে কাজ করা এবং হংকং ও জিনজিয়াংয়ের মানবাধিকার ইস্যুতে উচ্চকিত হওয়ায় এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

এর আগে, গত সপ্তাহে তাইপে সফর করেন ন্যান্সি পেলোসি। তার ১৮ ঘণ্টার সফরের প্রতিক্রিয়া তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে চীন। যুক্তরাষ্ট্র এবং তাইওয়ান চীনের এই মহড়াকে ‘উসকানিমূলক আচরণ’ বলে আখ্যা দিয়েছে।

  • সর্বশেষ