শিরোনাম

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০৯:২৬ রাত
আপডেট : ০৬ আগস্ট, ২০২২, ০১:২৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩৭০ ধারা বাতিলের তৃতীয় বার্ষিকীতে কাশ্মীর নিয়ে পাকিস্তানের টুলকিট ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক: ‘পাকিস্তান তাদের ন্যায়সঙ্গত কারণের সমর্থনে কাশ্মীরের জনগণের সাথে দৃঢ়ভাবে দাঁড়িয়েছে।’ ‘আমরা আমাদের কাশ্মীরি ভাইদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়ানোর এবং তাদের ন্যায়সঙ্গত কারণের প্রতি নিরলস সমর্থন দেওয়ার জন্য আমাদের সংকল্প পুনর্ব্যক্ত করছি’ এবং ৫ আগস্টকে উল্লেখ করে বেশ কয়েকটি হ্যাশট্যাগ ‘কাশ্মীর কালো দিবস’ হিসাবে এবং কাশ্মীরের ‘স্বাধীনতার’ আহ্বান জানানো পাকিস্তানের তৈরি ১৩ পৃষ্ঠার ভারত-বিরোধী ডসিয়ার ফাঁস হয়েছে।

পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলোর প্রস্তুত করা টুলকিট ইন্ডিয়া টুডে টিভি সম্প্রচার করেছে। ৫ অগাস্টের ঠিক একদিন আগে যখন ৩৭০ ধারাটি তিন বছর আগে বাতিল করা হয়েছিল এবং জম্মু ও কাশ্মীর রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়েছিল - জম্মু এবং কাশ্মীর ও লাদাখ।

ডসিয়ার অনুসারে, চীন, বেলজিয়াম, জাপান, ইউক্রেন, বার্মিংহাম, দুবাই, অস্ট্রেলিয়া, ইতালি, ডেনমার্ক এবং জার্মানিতে পাকিস্তানের দূতাবাসগুলি সোশ্যাল মিডিয়ায় খসড়া বার্তা প্রচার করছে যে কীভাবে “ভারতকে ৫ আগস্ট থেকে স্থাপিত তার একতরফা এবং অবৈধ পদক্ষেপগুলি ফিরিয়ে দিতে হবে। ২০১৯ কাশ্মীরের জনগণের বিরুদ্ধে এর নিপীড়ন এবং মানবাধিকার লঙ্ঘন বন্ধ করুন, অধিকৃত অঞ্চলে জনসংখ্যাগত পরিবর্তনগুলিকে থামান এবং বিপরীত করুন। ভারতের গোয়েন্দা সংস্থাগুলি সোশ্যাল মিডিয়ায় ভারত-বিরোধী বিষয়বস্তু প্রচারের পাকিস্তানের প্রচেষ্টার বিরুদ্ধে একটি ডসিয়ার তৈরি করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়