শিরোনাম

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০৪:০৩ দুপুর
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ০৮:৪৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ন্যান্সি পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা

ইমরুল শাহেদ: চীনের গ্লোবাল টাইমস জানায়, শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঘোষণায় এই  সিদ্ধান্তের কথা জানানো হয়। তাইওয়ান সফরের মধ্য দিয়ে চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে অবমূল্যায়েনের অভিযোগে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এবং তার পরিবারের সদস্যদের উপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন।

গ্লোবাল টাইমসের প্রতিবেদনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়, এই সফরের মধ্য দিয়ে তিনি চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেছেন, চীনের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, এক চীন নীতি লংঘন এবং তাইওয়ান উপত্যকায় শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত করেছেন।

গত ২ আগস্ট মঙ্গলবার স্থানীয় সময় রাত ১০টা ৪৪ মিনিটে মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে তাইপে পৌঁছান ন্যান্সি। সফরে তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্ব্যক্ত করেন তিনি।

ন্যান্সি বলেন, ‘আমাদের প্রতিনিধি দল তাইওয়ানে এসেছে দ্ব্যর্থহীনভাবে এটা স্পষ্ট করে দিতে যে আমরা তাইওয়ানের প্রতি আমাদের প্রতিশ্রুতি ত্যাগ করব না। আমিও এই প্রতিনিধিদলের একজন গর্বিত সদস্য। আমরা আমাদের স্থায়ী বন্ধুত্বের জন্য গর্বিত।’

‘এখন আগের যেকোনো সময়ের চেয়ে তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের সংহতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর আমরা সেই বার্তাটিই এখানে নিয়ে এসেছি।’

তাইওয়ানের প্রতি ‘অবিচল সমর্থন’ জানানোয় পেলোসির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইংওয়েন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়