শিরোনাম

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০৯:১৭ সকাল
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ০৯:১৭ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিষয়ক জরুরি অবস্থা 

মাঙ্কিপক্স

মাজহারুল ইসলাম : যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্স শনাক্তের হার বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে স্বাস্থ্যবিষয়ক জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। সংক্রমণ ঠেকাতে সান ফ্রান্সিসকো শহরে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। অন্যদিকে সতর্ক অবস্থানে রয়েছে নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়া ও ইলিনিয়স অঙ্গরাজ্য। এরমধ্যে যুক্তরাষ্ট্রে দেখা দিয়েছে ভ্যাকসিন সংকট। বাইডেন প্রশাসনের তরফে বলা হয়েছে, ভ্যাকসিন, চিকিৎসা ও সংশ্লিষ্ট কার্যক্রম ত্বরান্বিত করতে এ ব্যবস্থা। বিবিসি, এবিসি নিউজ, আলজাজিরা

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এ পর্যন্ত সেখানে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে ৬ হাজার ৬০০ জনের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মাঙ্কিপক্স সংক্রমণে গোটা বিশ্বে সর্বোচ্চ সতর্কতা ঘোষণা করার পর যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত জানা গেলো। সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে নিউইয়র্কে। এই অঙ্গরাজ্যটির সরকার গত সপ্তাহে জরুরি অবস্থা জারি করে। এরপর সংক্রমণের দিক থেকে রয়েছে ক্যালিফোর্নিয়া ও ইলিনিয়স অঙ্গরাজ্য।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, সারাবিশ্বে এ পর্যন্ত ২৬ হাজার মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে।

করোনা মহামারির জন্য ২০২০ সালে জরুরি অবস্থা জারি করা হয়েছিল যুক্তরাষ্ট্রে। এর আগে, ২০১৭ সালে জিকা ভাইরাসের জন্য জারি করা হয় জরুরি অবস্থা

বিরল সংক্রমণ রোগ মাংকিপক্স বিশ্বজুড়ে দ্রুত শনাক্ত বাড়তে থাকায় গত শনিবার একে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রোগটির সংক্রমণ ঠেকাতে দরিদ্র অঞ্চলগুলোর মানুষকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়