শিরোনাম

প্রকাশিত : ০৩ মে, ২০২২, ০৩:৫৭ দুপুর
আপডেট : ০৩ মে, ২০২২, ০৩:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেনে সেনা মোতায়েন করতে চান মার্কিন কংগ্রেসম্যান

রাশিদুল ইসলাম : [২] মার্কিন রিপাবলিকান দলের প্রতিনিধি পরিষদ সদস্য অ্যাডাম কিনজিঙ্গার ঘোষণা করেছেন যে, ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সেনা পাঠানোর জন্য তিনি একটি প্রস্তাব উত্থাপন করবেন। ইউক্রেনের মাটিতে  রাশিয়া রাসায়নিক, জীবাণু কিংবা পরমাণু অস্ত্র মোতায়েন করলে তা মোকাবেলা করবে এসব মার্কিন সেনা। পারসটুডে

[৩] ইলিনয় স্টেট থেকে নির্বাচিত রিপাবলিকান দলের এ আইনপ্রণেতা বরাবরই ইউক্রেন সংকটে জড়িয়ে পড়ার জন্য মার্কিন সেনা মোতায়েন করতে জো বাইডেন প্রশাসনের ওপর চাপ সৃষ্টি করে আসছেন। তবে চলমান সংঘাতে সরাসরি জড়িয়ে পড়লে তা তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর কারণ হতে পারে বলে প্রেসিডেন্ট জো বাইডেন সব রকমের চাপ উপেক্ষা করে চলেছেন।

[৪] কিনজিঙ্গার যে প্রস্তাব উত্থাপন করতে চান তাতে রাশিয়ার রাসায়নিক, জীবাণু ও পরমাণু অস্ত্র ব্যবহারের মোকাবেলায় প্রেসিডেন্ট জো বাইডেনকে ইউক্রেনের ভৌগোলিক অখণ্ডতা রক্ষা ও পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে কর্তৃত্ব দেয়ার কথা বলা হয়েছে। এই প্রস্তাবে প্রেসিডেন্ট বাইডেনকে নিরংকুশ কর্তৃত্ব দেয়া হবে এবং রাশিয়ার সেনারা ইউক্রেনে এই ধরনের আগ্রাসন চালিয়েছে কিনা তিনিই তা ঠিক করবেন। এ ক্ষেত্রে আন্তর্জাতিক কোনো তদন্তের প্রয়োজন পড়বে না।

[৫] অনেক বিশ্লেষক মনে করেন, মার্কিন সরকারের সম্ভাব্য এমন ভূমিকার কারণে ইউক্রেন নিজেই রাসায়নিক বা জীবাণু অস্ত্র ব্যবহার করে দেশটিতে মার্কিন সেনা টেনে নেয়ার ব্যবস্থা করতে উৎসাহী হয়ে উঠবে। কিয়েভ এ ধরনের পরিকল্পনা করছে বলে রুশ কমান্ডাররা আগে থেকেই সতর্ক করে আসছেন।

  • সর্বশেষ