শিরোনাম

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২২, ১২:২৭ দুপুর
আপডেট : ০৭ জুলাই, ২০২২, ১২:২৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকিস্তানে মৌসুমী বৃষ্টিপাতে ৭৭ জনের মৃত্যু

পাকিস্তানে মৌসুমী বৃষ্টিপাত

সুমাইয়া মিতু: পাকিস্তানে গত তিন সপ্তাহে মৌসুমী বৃষ্টিপাতে নারী ও শিশুসহ ৭৭ জনের মৃত্যু হয়েছে। বুধবার পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শেরি রেহমান বলেন, গত ১৪ জুন থেকে দেশজুড়ে মৌসুমী বৃষ্টিপাত-সম্পর্কিত নানা ঘটনায় কমপক্ষে ৭৭ জন মারা গেছেন। দেশটিতে বৃষ্টিপাত ও ঝড় অব্যাহত রয়েছে এবং এই দুর্যোগে বাড়িঘর, রাস্তা, সেতু ও বিদ্যুৎ কেন্দ্রেরও ক্ষতি হয়েছে। দ্য গার্ডিয়ান

রেহমান বলেন, প্রাণ হারানো ৭৭ জনের মধ্যে কেবল বেলুচিস্তান প্রদেশেই ৩৯ জনের মৃত্যু হয়েছে। বেলুচিস্তানে বৃষ্টির জেরে সৃষ্ট প্লাবনে যানবাহন ভেসে যেতে দেখা গেছে। এছাড়া ইসলামাবাদ এবং পাঞ্জাব প্রদেশের পূর্বাঞ্চলেও ভারী বৃষ্টি হয়েছে।

এদিকে বৃষ্টিতে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি। তিনি বলেন, পাকিস্তানে সাম্প্রতিক বৃষ্টিপাত গড় বৃষ্টিপাতের তুলনায় ৮৭ শতাংশ বেশি। ভারী বৃষ্টি ও এর জেরে সৃষ্ট প্লাবনকে তিনি জলবায়ু পরিবর্তনের ফল বলে ইঙ্গিত করে বলেছেন, পাকিস্তানের আরও বন্যার মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হওয়া উচিত কারণ দেশের হিমবাহগুলো দ্রুতগতিতে গলে যাচ্ছে। আর এতে করে আকস্মিক বন্যার সৃষ্টি হচ্ছে যার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে অবকাঠামো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়