শিরোনাম

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২২, ০৯:৩৬ সকাল
আপডেট : ০৭ জুলাই, ২০২২, ০১:০৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাপের কারণে বিদ্যুৎহীন ১০ হাজার ভবন

সাপ

মাজহারুল ইসলাম : দিনে দুপুরে বিদ্যুৎকেন্দ্রে সাপ ঢুকে পড়ায় জাপানে ফুকুশিমা প্রদেশের কোরিয়ামা শহরে এক ঘণ্টা বিদ্যুৎবিহীন ছিল ১০ হাজার আবাসিক ও বাণিজ্যিক ভবন। জাপানভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে বুধবার (৬ জুলাই) এ খবর প্রকাশ করে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

ওই প্রতিবেদনে বলা হয়, গত ২৯ জুন ঘটেছিল এই ঘটনা। সে দিন দুপুর ২ টা ১০মিনিটে কোরিয়ামা শহরের তোহোকু বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রে হঠাৎ ধোঁয়া দেখা দেয়, পাশাপাশি বাজতে শুরু করে স্মোক অ্যালার্ম।

সঙ্গে সঙ্গে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়, খবর দেওয়া হয় ফায়ার সার্ভিস দপ্তরে। তারপর আগুনের উৎস অনুসন্ধানে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে তল্লাশি শুরু করেন ফায়ার সার্ভিস ও বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কর্মীরা।

অল্প সময়ের মধ্যেই বেরিয়ে আসে বিভ্রাটের আসল কারণ। বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতির ভেতর থেকে থেকে ঝলসে যাওয়া একটি সাপের দেহাবশেষ উদ্ধার করেন ফায়ার সার্ভিসের এক কর্মী।

ফায়ার সার্ভিস ও তোহোকু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কর্মীরা জানিয়েছেন, সাপটি কোনোভাবে বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি অংশে ঢুকে পড়েছি। সেখানে একটি জীবন্ত তারের সংস্পর্শে এলে সঙ্গে সঙ্গে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায় সাপটি, সেই সঙ্গে আগুন ধরে যায় সেটির গায়ে। যখন সাপটির দেহাবশেষ উদ্ধার করা হয়, তখনও জ্বলছিল সেটি।

চলতি বছর গ্রীষ্মে ব্যাপক তাপপ্রবাহ শুরু হয়েছে জাপানে। ২৯ জুন দুপুরে যখন কোরিয়ামা শহরে বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়, সেটি ছিল দিনের উষ্ণতম সময়।

স্থানীয় সংবাদমাধ্যম জাপান টুডের প্রতিবেদনে বলা হয়, সাপের এমন ঘটনা শুনে স্থানীয়রা অবাক হয়েছেন। অনেকে বিস্ময় প্রকাশ করে বলেছেন, একটি সাপ কত সহজে শহরের বিদ্যুৎসেবা অচল করে দিতে পারে। চ্যানেল২৪

  • সর্বশেষ
  • জনপ্রিয়