শিরোনাম

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২২, ০২:০৬ দুপুর
আপডেট : ০৭ জুলাই, ২০২২, ১২:৩৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী কে এই নাদিম জাহাবী?

নাদিম জাহাবী

ডেস্ক রিপোর্ট: নতুন অর্থমন্ত্রীর নাম ঘোষণা করেছে যুক্তরাজ্য। অর্থমন্ত্রী ঋষি সুনাক পদত্যাগপত্র জমা দেওয়ার পর নাদিম জাহাবীকে তার স্থলাভিষিক্ত করা হয়।

স্থানীয় সময় মঙ্গলবার পদত্যাগপত্র জমা দেন দেশটির অর্থমন্ত্রী ঋষি সুনাক। এরপরই এই সিদ্ধান্ত নেয় বরিস জনসন সরকার। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কে এই নাদিম জাহাবী
নাদিম জাহাবী ইরাকি বংশোদ্ভূত। তিনি দেশটির শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি স্ট্রাটফোর্ড-অন-অ্যাভন সংসদীয় আসন থেকে নির্বাচিত এমপি।

জানা গেছে, ইরাকের কুর্দিস্তানে জন্ম নাদিম জাহাবীর। ১৯৭৮ সালে মাত্র নয় বছর বয়সে পরিবারের সাথে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি। ইরাকে তখন সাদ্দাম হোসেনে শাসন চলছিল।

তখন তার শিক্ষকরা জাহাবীর বাবা-মাকে সতর্ক করে দিয়েছিলেন যে তিনি প্রাথমিকভাবে ইংরেজি বলতে সমস্যায় ভুগবেন। 

যুক্তরাজ্যে এসে পড়াশোনা শেষে ব্যবসা করছিলেন নাদিম। তিনি মার্কস এবং স্পেন্সারসহ বিভিন্ন খুচরা বিক্রেতাদের কাছে টি-শার্ট এবং টেলিটুবিস পণ্য বিক্রি করতেন। পরে তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন। তিনি ঔপন্যাসিক এবং সাবেক টোরি এমপি জেফরি আর্চারের উপদেষ্টা ছিলেন।

২০১০ সালে স্ট্রাটফোর্ড-অন-অ্যাভন থেকে কনজারভেটিভ দলের হয়ে প্রথমবার এমপি নির্বাচিত হন তিনি।

শিক্ষা ও বাণিজ্য বিভাগে জুনিয়র মন্ত্রী পদে কাজ করার পর, তিনি ২০২০ সালে কোভিড-১৯ ভ্যাকসিন রোলআউটের দায়িত্বে নিযুক্ত হন। ২০২১ সালে বরিস জনসন তাকে শিক্ষা মন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় নিযুক্ত করেন। ঋষি সুনাকের পদত্যাগের এবার তাকে অর্থমন্ত্রীর দায়িত্ব দিলেন জনসন। সূত্র: বাংলাদেশ প্রতিদিন

  • সর্বশেষ